নাইক্ষ্যংছড়ির সোনাইছড়িতে ডা. কেপি দাশের বিরুদ্ধে জুম্ম ভূমি দখলের অভিযোগ

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:

নাইক্ষ্যংছড়ি হাসপাতাল থেকে অবসরপ্রাপ্ত ডাক্তার কালী পদ দাশ (প্রকাশ কেপি দাশ) এর বিরুদ্ধে উপজাতিদের জুম্ম ভূমি দখলের অভিযোগ উঠেছে। নাইক্ষ্যংছড়ি উপজেলার ২৬৯নং সোনাইছড়ি মৌজায় ইতিমধ্যেই প্রায় শত একর জুম্ম ভূমি কেপি দাশ ও তাঁর স্ত্রীর নামে দখল করে নিয়েছেন এমন অভিযোগ তুলে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ বরাবরে লিখিত অভিযোগ করেছে স্থানীয় বাসিন্দারা।

উক্ত অভিযোগে স্থানীয় ইউপি চেয়ারম্যান বাহান মার্মা ঘটনার সত্যতা স্বীকার করেছেন। অভিযোগে স্থানীয় বাসিন্দারা উল্লেখ করেছেন, কালী পদ দাশ (কেপি দাশ) ও তাঁর স্ত্রী পান্না দাশ পার্বত্য চট্টগ্রামের বাসিন্দা না হওয়া স্বত্বেও নিজেদের তথ্য গোপন করে সোনাইছড়ি মৌজায় ২০১২সাল থেকে প্রায় শত একর জুম্ম ভূমি দখল করেছেন। বর্তমানে এসব দখলকৃত জায়গায় বাগান সৃজনের কাজ চলছে।

এ ব্যাপারে স্থানীয় বাসিন্দা মংথোয়াইংচিং মার্মা, ক্যচাথোয়াই মার্মা, মংবাচিং মার্মা জানান, ডাক্তার কেপি দাশ ভয়ভীতি দেখিয়ে এলাকার অনেকের ভূমি দখল করে নিয়েছেন। তাঁরা এসব কর্মকান্ডে বাধা দেওয়ায় ২০১৩ সালের মে মাসে হয়রাণি মূলক মামলার আসামী হতে হয়েছে।

অপরদিকে স্থানীয় ২৬৯নং সোনাইছড়ি মৌজা হেডম্যান অংচিং থোয়াই মার্মা ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। এ ধরনের জুম্ম ভূমি দখলের কারনে সোনাইছড়ি থেকে অনেক বাসিন্দা ভূমি হারিয়ে পার্শ্ববর্তী দেশ মিয়ানমারে আশ্রয় নেওয়ার কথাও অভিযোগে উল্লেখ করেন।

জমি দখলের বিষয়ে ডাক্তার কালী পদ দাশ (প্রকাশ কেপি দাশ) এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, সোনাইছড়ি ইউনিয়নে অবৈধ ভাবে কারো জমি তিনি দখল করেনি। তবে ক্রয় সূত্রে তাঁহার বৈধ জায়গা রয়েছে সেখানে। স্থানীয় উপজাতি বাসিন্দাদের বিরুদ্ধে মিথ্যা মামলার বিষয়ে তিনি বলেন- তাঁর বাগানে গাছ কাটার কারনে তিনি কয়েকজনের বিরুদ্ধে মামলা রুজু করায়, দোষীরা কারাবরণও করেছেন। বর্তমানে ঐ মামলাটি বিচারাধীন থাকায় তিনি আর কোন মন্তব্য করতে রাজি হননি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন