parbattanews

নাইক্ষ্যংছড়ি সীমন্তে অবৈধ পণ্যসহ ২উপজাতীয় ভিক্ষু আটক

DSC_0018-1

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি :

বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার মায়ানমার সীমান্তবর্তী ঘুমধুম ইউনিয়নের বাংলাদেশ-মায়ানমার সীমান্তের ৩২ ও ৩৩ নং সীমান্ত পিলারের নিকটবর্তী এলাকায় অবৈধভাবে চলাচলকারী ২জন চাকমা ভিক্ষুকে অবৈধ পণ্যসহ হাতে নাতে আটক করেছে বিজিবি।

বৃহস্পতিবার বিকাল ৪ টায় ১৭ বর্ডার গার্ড ব্যাটালিয়নের ঘুমধুম বিওপি’র বিশেষ টহল দল গোপন সংবাদে খবর পেয়ে সীমান্ত দিয়ে অবৈধ পণ্য নিয়ে মায়ানমার থেকে  বাংলাদেশের ভূ খন্ডে চলাচলের সময় তুমরু সীমান্তের ৩৫ নং সীমানা পিলারের সন্নিকটে অবস্থিত উধবংসা বৌদ্ধ বিহার (হেডম্যান পাড়া) থেকে সিএনজি চালিত অটো রিক্সা যোগে উখিয়ার উদ্দেশ্যে যাওয়ার সময় পার্বত্য রাঙ্গাঁমাটি জেলার সদর উপজেলার বালু খালী ইউনিয়নের বসন্ত মইন গ্রামের বাসিন্দা বীর বাহু চাকমার পুত্র প্রকাশ চাকমা (শাসনা রক্ষিত ভিক্ষু), (৩৬), একই এলাকার বাসিন্দা জ্ঞান রঞ্জন চাকমার পুত্র সুময় চাকমা (সৌবিথ ভিক্ষু) (২৯) কে অবৈধ পণ্যসহ আটক করে।

আটককৃত ব্যক্তিগণ চাকমা ভান্তের প্রথাগত ভিক্ষুর পোশাক পরিহিত ছিল। উক্ত দুই ব্যক্তির বহনকৃত ব্যাগ ও পরিধেয় পোশাক তল্লাশি করে মায়ানমারের উৎপাদিত প্যাকেটজাত খাদ্য সামগ্রী ,বার্মিজ ভাষায় রচিত পুস্তক, মায়ানমারের মানচিত্র, ব্যবহ্ণত সাধারণ ও উন্নতমানের এ্যান্ড্রয়েড মোবাইল হ্যান্ড সেট, ট্যাবলেট কম্পিউটার (ট্যাব), বিভিন্ন বাংলাদেশের মোবাইল অপারেটরের সীমকার্ড, মেমোরী কার্ড, পেন ড্রাইভ, সিডি, হাই ডেফিনিশন ভিডিও ক্যামরা, ডিজিটাল কম্প্যাক্ট ক্যামরা এবং দেশীয় টাকা, বৈদেশিক মুদ্রা (ভারতীয় রুপী, সিঙ্গাঁপুরী ডলার, ইউএস ডাইম, মালয়েশিয়ান রিঙ্গিঁত) উদ্ধার করে।

এ সময় তাদের মোবাইল ফোনে পার্শ্ববর্তী দেশ সমূহের বিভিন্ন নাগরিকের সঙ্গে যোগাযোগের প্রমাণ পাওয়া যায়। আটককৃত ব্যক্তি ও জব্দকৃত অবৈধ মালামাল উখিয়া থানায় সোর্পদ করা হয়েছে । এ বিষয়ে সংশ্লিষ্ট ধারায় মামলা দায়ের করা হয়েছে বলে জানান ১৭ বর্ডার গার্ড ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক ইমরান উল্লাহ সরকার ।

এ বিষয়ে  ১৭ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি)’র ভারপ্রাপ্ত অধিনায়ক ইমরান উল্লাহ সরকার বলেন, চোরাচালান প্রতিরোধ ও দেশের সীমান্ত পরিস্থিতি মোকাবেলায় বিজিবি সর্বদা সজাগ । এ বিষয়ে স্থানীয় সচেতন  নাগরিকের সহযোগিতা পেলে চোরাচালান প্রতিরোধ ও সীমান্তের কঠিন সমস্যা গুলি সহজেই সমাধান করা যাবে । উল্লেখিত দুই ব্যক্তি রাষ্টীয় গোপন তথ্য ও পার্শ্ববর্তী দেশে পৌছে দিচ্ছে এমন খবর পাওয়া গেছে । এবং দেশের ক্ষতি হয় এমন কাজে নিয়োজিত আছেন বলে জানা যায় ।

Exit mobile version