parbattanews

নানিয়ারচর উপজেলা বাঙালী ছাত্র পরিষদের কাউন্সিল অনুষ্ঠিত

DSC01296

প্রেস বিজ্ঞপ্তি:
পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ এর নানিয়ারচর উপজেলা শাখার কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় নানিয়ারচর উপজেলা পরিষদের হলরুমে এ কাউন্সিল অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ নানিয়ারচর উপজেলা কমিটির আহবায়ক মোঃ মিজানুর রহমান এবং অনুষ্ঠান পরিচালনা করেন সদস্য সচিব মোঃ রিয়াজ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ এর কেন্দ্রীয় সভাপতি শাব্বির আহম্মদ, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যথাক্রমে কেন্দ্রীয় সহ-সভাপতি মোঃ আবুল কাউয়ুম, রাঙামাটি জেলা আহবায়ক মুহাম্মদ ইব্রাহিম ও যুগ্ম আহবায়ক শহিদুল ইসলাম ভুট্টো এবং পার্বত্য নাগরিক পরিষদ রাঙামাটি জেলা শাখার সদস্য সচিব মোঃ জামাল উদ্দিন, বাঘাইছড়ি কাচালং ডিগ্রি কলেজ শাখার সভাপতি মোঃ খোরশেদ আলম প্রমুখ নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথি পাবর্ত্য চট্টগ্রাম চুক্তি বাতিলের দাবি জানান। কারণ পার্বত্য চুক্তি সম্পূর্ণ সংবিধানের সাথে সাংঘর্ষিক এবং এ চুক্তির মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামের বাঙালীদেরকে ৩য় শ্রেণীর নাগরিকে পরিণত করা হয়েছে। তিনি বলেন, পাবর্ত্য চট্টগ্রামে আলাদা জুম্মল্যান্ড রাষ্ট্র বানানোর ষড়যন্ত্র চলছে। ষড়যন্ত্রের অংশ হিসেবে পার্বত্য চট্টগ্রামের টঘউচ, ইউরোপীয় ইউনিয়ন, ডানিডা, তথাকথিত ঈঐঞ কমিশন সহ বিভিন্ন এনজিওগুলো কাজ করে যাচ্ছে এবং পার্বত্য চট্টগ্রামে খ্রিষ্টান ধর্মে দীক্ষিত করার ষড়যন্ত্র চলছে। তিনি পার্বত্য চট্টগ্রাম বাঙালিদেরকে সকল ক্ষেত্রে তাদের সাংবিধানিক অধিকার ফিরিয়ে দেওয়া এবং উচ্চ শিক্ষা ও বিসিএস এ সংরক্ষিত উপজাতি কোটা বাতিল করে পার্বত্য কোটা চালু করার জোর দাবি জানান। পাশাপাশি শিক্ষা, চাকরি, ব্যবসা সহ সকল ক্ষেত্রে সম-অধিকার নিশ্চিত করা এবং অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম থেকে উপজাতি সন্ত্রাসীদের সকল অস্ত্র, চাঁদাবাজি, ধর্ষণ, অপহরণ বাণিজ্য বন্ধের জোর দাবি জানান।

সভায় বক্তারা পার্বত্য চট্টগ্রামের উন্নয়নের জন্য পাহাড়ী বাঙালী সকলকে একসাথে কাজ করার আহবান জনান। এতে বক্তারা বলেন, উপজাতীয়দেরকে ‘আদিবাসী’ হিসাবে স্বীকৃতি দেওয়ার জন্য কিছু গণমাধ্যম ও তথাকথিত বুদ্ধিজীবী তাদেরকে ‘আদিবাসী’ হিসাবে সম্বোধন করছে। এর তীব্র সমালোচনা করে তারা বলেন, এটা সম্পূণ রাষ্ট্রদ্রোহীতা। বক্তারা অবিলম্বে খাগড়াছড়ি ও বান্দরবানে মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ তিন পার্বত্য জেলায় র‌্যাব এর স্থায়ী ক্যাম্প স্থাপনের মাধ্যমে অস্ত্রবাজ সন্ত্রাসী চাঁদাবাজদের বিরুদ্ধে যৌথ বাহিনীর অভিযান পরিচালনার জোর দাবী জানান। সভায় বক্তারা আরো বলেন- পার্বত্য চট্টগ্রামে বিভিন্ন জায়গায় ভূমি বিরোধ সৃষ্টি করে উপজাতি ও বাঙালীদের মধ্যে বিশৃংখলা ঘটানোর জন্য উপজাতি সন্ত্রাসী গোষ্ঠি জেএসএস ও ইউপিডিএফ মদদ দিচ্ছে। যার ফলে যে কোন সময় পাহাড়ে বড় ধরনের অঘটন ঘটে যেতে পারে। তাই অবিলম্বে পার্বত্য চট্টগ্রামে ভূমি জরীপ কাজ সম্পন্ন করে ভূমি বিরোধ নিষ্পন্ন করার জোর দাবী জানান।

কাউন্সিল অধিবেশনে মোঃ আব্দুল মালেক কে সভাপতি মোঃ সেলিম কে সাধারণ সম্পাদক ও মোঃ মনির হোসেন কে সাংগঠনিক সম্পাদক করে ৫১ সদস্য বিশিষ্ট পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ নানিয়ারচর উপজেলা কমিটি’২০১৫-২০১৬ ঘোষণা করা হয়।

Exit mobile version