নাফ নদীতে বাঁধ দিয়ে মাছ চাষ

fec-image

বাংলাদেশের পূর্ব-পাহাড়ি অঞ্চলের কক্সবাজার জেলার নাফ নদীর প্যারাবন কেটে বাঁধ দিয়ে মাছ চাষ করছেন নুরুল হুদা নামক এক ব্যক্তি। ফলে নদীর আকার ছোট হয়ে যাচ্ছে। সুফল পাচ্ছে না স্থানীয়রা।

সরেজমিন গিয়ে দেখা যায়, হ্নীলা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মোছনী খাল থেকে লেদা খাল পর্যন্ত নাফ নদীর থেকে বাঁধ দিয়ে মাছ চাষের সুবিধার জন্য পানির প্রবাহ সৃষ্টি করা হয়েছে। ওই বাঁধের ওপর নির্মাণ করা হয়েছে মাছ চাষের খাবারসহ বিভিন্ন মালামাল রাখার ঝুপড়ি ঘর। চিংড়িসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করা হচ্ছে ওখানে।

স্থানীয় বাসিন্দা বৃদ্ধ সুনীল বড়ুয়া জানান, নাফনদী দিনদিন ছোট হয়ে যাচ্ছে। ঘেরের নামে বিভিন্ন লোকজন নদীর কিনারা দখল করছে। অদূর ভবিষ্যতে বড় নৌকা চলাচল করতে পারবে কি না, সন্দেহ।

স্থানীয় রফিক মাঝি জানান, বছরের শুরুতে সীমান্ত সড়কের জন্য পানি উন্নয়ন বোর্ড মাটি কাটে। পরে এটি চিংড়ির ঘেরে পরিণত হলে স্থানীয় ইউপি সদস্য টাকার বিনিময়ে দখল করে নেয়।

তিনি অভিযোগ করেন, কয়েকদিন আগে তার ছোট ভাই খাল ভেবে ঘেরে জাল ফেলে। এই অপরাধে তাকে ব্যাপক মারধর করে মেম্বার নুরুল হুদা।

শফিক নামের আরেক বাসিন্দা জানিয়েছেন, কিছুদিন আগে নদীটি খনন করা হয়েছে। ইউপি সদস্য ও তার লোকজন মিলে নদীটি দখল করে রেখেছে। এতে কার লাভ হলো?

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কক্সবাজার জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক এইচ এম নজরুল ইসলাম জানান, কক্সবাজারের উপকূল বর্ষা মৌসুমে ভাঙনের কারণ হচ্ছে প্যারবন ধ্বংস করে চিংড়ি ঘের তৈরি, নদী ও সাগরের তীর ঘেঁষে বালি উত্তোলন। নাফ নদীর কিনারা দখল ও প্যারাবন কাটা মারাত্মক পরিবেশ বিধ্বংসী কাজ।

ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি চান এইচ এম নজরুল ইসলাম।

সেই সঙ্গে অবিলম্বে নাফ নদীর পাড়ের সকল অবৈধ স্থাপনা ভেঙে দিয়ে নদী দখলমুক্ত করার দাবি তার।

অভিযুক্ত ইউপি সদস্য নুরুল হুদা জানান, সীমান্ত সড়কের জন্য মাটি নেওয়ার পর এটি তাকে দেখভালের দায়িত্ব দেয় পানি উন্নয়ন বোর্ড। সে কারণে ঘেরটা দেখাশোনা করছেন। তিনি কোন ধরনের মাটি কিংবা প্যারাবন কাটেননি।

সরকারের প্রয়োজন হলে ছেড়ে দিবেন বলেও জানান মেম্বার নুরুল হুদা।

নাফনদীর পাশে একজন ব্যক্তি চিংড়ির ঘের করেছে শুনেছেন বলে জানিয়েছেন হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী। তবে বিস্তারিত কিছু জানেন না তিনি।

পানি উন্নয়ন বোর্ড কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী ড. তানজির সাইফ আহমেদ জানান, নাফনদী দখল করে প্যারাবন কেটে মাছ চাষ হচ্ছে, এমন খবর তারা পাননি। খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নাফ নদী, বাঁধ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন