parbattanews

নারীদের যার যার অবস্থানে থেকে দেশ গড়ার কারিগড় হিসেবে নিজেকে যোগ্য করে তুলতে হবে- ফিরোজা বেগম চিনু এমপি

নিজস্ব প্রতিনিধি:

নারীদের যার যার অবস্থানে থেকে দেশ গড়ার কারিগড় হিসেবে নিজেকে যোগ্য করে তুলতে হবে বলে মন্তব্য করেছেন সংরক্ষিত মহিলা সাংসদ ফিরোজা বেগম চিনু। তিনি বলেন, সামাজিক অন্তরায় থেকে নারী সমাজ এখনো অনেকটা পিছিয়ে আছে। নারীদের অধিকার আদায়ে আমাদের সকলকে আরো আন্তরিক হতে হবে। সেই সাথে বাড়াতে হবে সহযোগিতার হাত।

তিনি আরো বলেন, বাংলাদেশ আওয়ামী সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর অনুভব করেছিলেন নারীদের পেছনে রেখে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। তাই বর্তমান সরকার নারী অধিকার বাস্তবায়নে আন্তরিক ভাবে কাজ করছে। তৃণমূল পর্যায়ের নারীদের আত্মকর্মসংস্থানের জন্য বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে এবং তা বাস্তবায়নও করছে।

“অধিকার মর্যাদায়, নারী-পুরুষ সমানে সমান”এ প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার রাঙ্গামাটি জেলা প্রশাসক ও মহিলা বিষয়ক কর্মকর্তার আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্ত্যবে তিনি এসব কথা বলেন।

রাঙ্গামাটি জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোস্তফা জামান, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল চিত্ত রঞ্জন পাল, মহিলা বিষয়ক কর্মকর্তা হোসনে আরা বেগম, বেসরকারি উন্নয়ন সংস্থা হিমাওয়ান্তীর নির্বাহী পরিচালক টুকু তালুকদার, সনাকের সদস্য এ্যাড. সুস্মিতা চাকমা, বাংলাদেশ রিগ্যাল এইড এর পক্ষে এ্যাড. পারভিন আক্তার প্রমূখ।

সভায় সাংসদ বলেন, সামাজিকভাবে নারীদেরকে নারী হিসেবে মর্যাদা আমাদের দিতে হবে। সে বাঙ্গালী নারী হউক বা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী। বিশ্বনারী দিবসে “নারীর ক্ষমতায়ন, নারী নির্যাতন রোধে জন সচেতনতা সৃষ্টি, নারীর প্রতি বৈষম্য দূরীকরণ, ও ডিজিটাল বাংলাদেশ গড়তে নারীকে স¤পৃক্ত করার প্রতি অধিকতর জোর দেন তিনি।

দিবসটি উপলক্ষে সকালে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গণ থেকে রাঙ্গামাটি জেলা প্রশাসক মো. সামসুল আরেফিনের নের্তৃত্বে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে এসে শেষ হয়। র‌্যালিতে স্থানীয় নাগরিক সমাজ, সরকারি বেসরকারি সংস্থার কর্মকর্তা কর্মচারী ও মহিলা সংগঠনের নের্তৃবৃন্দরা অংশগ্রহণ করেন।

পরে আলোচনাসভা শেষে অতিথিরা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় হতে বরাদ্দকৃত রাঙ্গামাটির ১০জন দু:স্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন ও আলোড়ন নারী উন্নয়ন সংস্থার পক্ষ থেকে রাঙ্গামাটির ৪জন জাতীয় পুরস্কারপ্রাপ্ত একক অভিনয় এবং নৃত্য মঞ্জুল আলম মঞ্জু, একক অভিনয় পম্পি বড়ুয়া, অভিনয় এবং নৃত্য বন্যা এবং দেশাত্বাবোধক গানে প্রত্যয় বড়ুয়া ও সন্তানদের সাংস্কৃতিক অঙ্গণে সাফল্য অর্জন করায় সফল মা হিসেবে আলোড়ন নারী উন্নয়ন সংস্থার সদস্য ঝর্ণা বড়ুয়াকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন। এরপর স্থানীয় নৃত্য শিল্পীদের পরিবেশনায় পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

Exit mobile version