‘নারীর ক্ষমতায়নে বাংলাদেশ আজ বিশ্বে রোল মডেল’

fec-image

বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গায় নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের স্মরণে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস।

বুধবার (৯ ডিসেম্বর) বেলা ১১টার দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ অডিটোরিয়ামে দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা ও জয়িতাদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়। মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের সহযোগিতায় মাটিরাঙ্গা উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে।

কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পের মাটিরাঙ্গা উপজেলা সুপারভাইসার মো. ইউনুস আলীর সঞ্চালনায় মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেব’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন মাটিরাঙ্গা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. ওবায়দুল হক সবুজ।

আলোচনা সভায় মাটিরাঙ্গা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস হাসিনা বেগম, ভাইস চেয়ারম্যান মো. আনিজ্জামান ডালিম, মাটিরাঙ্গা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শেখ আশ্রাফ উদ্দিন, মাটিরাঙ্গা উপজেলা সমাজসেবা কর্মকর্তা বাদশাহ্ ফয়সাল, বর্নাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আলী আকবর ও সফল জননী ফিরোজা বেগম প্রমুখ বক্তব্য রাখেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী সমাজকে দেশের সার্বিক উন্নয়ন কর্মকাণ্ডে সম্পৃক্তকরণের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিরলস কাজ করে যাচ্ছেন মন্তব্য করে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম বলেন, সরকারের বিচক্ষণ, গতিশীল ও বলিষ্ঠ পদক্ষেপের কারণে রাজনীতি, পররাষ্ট্রনীতি, আইন প্রণয়ন, প্রশাসন, অর্থনীতি, সাংবাদিকতা, শিল্প-সংস্কৃতি ও খেলাধুলাসহ পেশাভিত্তিক সকল ক্ষেত্রে নারীদের আজ গর্বিত পদচারণা।

বেগম রোকেয়ার আদর্শ, সাহস, কর্মময় জীবন নারী সমাজের এক অন্তহীন প্রেরণার উৎস মন্তব্য করে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহি অফিসার তৃলা দেব বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ আজ বিশ্বে রোল মডেল হিসেবে স্বীকৃতি লাভ করেছে। নারী-পুরুষের সমান অংশীদারিত্বই টেকসই উন্নয়ন সম্ভব বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে অর্থনৈতিক ভাবে সাফল্য অর্জনকারী গোমতি ইউনিয়নের মহাজন পাড়ার হেমবালা ত্রিপুরা, সফল জননী নারী হিসেবে আমতলী ইউনিয়নের রামশিরার ফিরোজা বেগম ও নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে শুরু করা আমতলী কামিনীপাড়ার স্বাধীনলতা ত্রিপুরাকে সম্মাননা ও ক্রেস্ট প্রদান করা হয়।

বর্নিল এ অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলো প্রকৌশলী মো. মনির হোসেন, মাটিরাঙ্গা উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা রুবাইয়াত তানিম ও আমতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.আব্দুল গনি ছাড়াও পদস্থ বিভাগীয় কর্মকর্তা, নির্বাচিত জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন