parbattanews

না ফেরার দেশে চলে গেলেন কিংবদন্তি ফুটবলার পেলে

ক্যানসারের সঙ্গে দীর্ঘ এক লড়াই শেষে না ফেরার দেশে চলে গেলেন বিশ্ব ফুটবলের কিংবদন্তি খেলোয়াড় পেলে। ৮২ বছর বয়সে জীবন-মৃত্যুর লড়াইয়ে হেরে গেলেন তিনি ।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দিবাগত রাতে ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফুটবল সম্রাট। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। ব্রাজিল কিংবদন্তির মেয়ে কেলি নাসিমেন্তো ইনস্টাগ্রামে পোস্ট করে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

ক্যানসারের সঙ্গে দীর্ঘদিন ধরেই লড়েছিলেন এ কিংবদন্তি। কাতার ফুটবল বিশ্বকাপ চলাকালে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। সেখানে থেকেই দেখেছেন কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের ছিটকে পড়া। মাঝখানে শারীরিক অবস্থার কিছুটা উন্নতি ঘটলেও তা স্থায়ী হয়নি। ক্যানসার ছাড়াও কিডনি ও হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন ফুটবলের কালো মানিক।

ব্রাজিলের এক বস্তিতে ১৯৪০ সালে জন্ম হয়েছিল এডসন অ্যারান্তেসের। বিশ্ব তাকে চেনে পেলে নামে। দারিদ্র্যের কারণে ছোট বয়সে চায়ের দোকানে কাজ নিতে হয়েছিল তাকে। কিন্তু হৃদয়ে ছিল ফুটবল। ব্রাজিলের আর দশটা সাধারণ ছেলের মতোই গলির ফুটবল ছিল তারও অবসরের সঙ্গী। কিন্তু সত্যিকারের ফুটবল কেনার টাকা ছিল না বলে মোজার ভেতরে খবরের কাগজ ঠেসে বানানো ফুটবলে চলত তার অনুশীলন। তবে পেলের ছিল সহজাত প্রতিভা।

গলির ফুটবলে পেলের প্রতিভা চোখে পড়ে সান্তোসের কিংবদন্তি ওয়ালদেমার ডি ব্রিতোর। পেলের জীবনের টার্নিং পয়েন্ট এ ঘটনাই। ১৫ বছর বয়সী পেলেকে গলি থেকে উঠিয়ে সান্তোসে নিয়ে যান ব্রিতো। সান্তোসের বি দলের হয়ে ক্যারিয়ার শুরু হয় পেলের। এরপর আর পিছু ফিরে দেখার প্রয়োজন হয়নি তার। বছরখানেকের মধ্যেই জায়গা করে নেন সান্তোসের মূল দলে।

১৯৫৮ সালে ১৭ বছরের পেলে প্রথমবার বিশ্বকাপ খেলতে এসেই বনে যান নায়ক। সাইড স্ট্রেইন ইনজুরির জন্য পেলের বিশ্বকাপের দলে থাকা নিয়েই ছিল সন্দেহ। শেষ পর্যন্ত বিশ্বকাপের মঞ্চে যাওয়া হয় পেলের। সোভিয়েত ইউনিয়নের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে প্রথমবার মাঠে নামেন তিনি। আর নেমেই গড়েন সবচেয়ে কম বয়সে বিশ্বকাপ খেলার রেকর্ড। সে ম্যাচে ভাভার গোলে সহায়তা করেন তিনি। এরপর সেমিফাইনালে পেলে নিজের জাত চেনান ফ্রান্সের বিপক্ষে হ্যাটট্রিক করে। এখনো পর্যন্ত বিশ্বকাপের সবচেয়ে কম বয়সে হ্যাটট্রিকের রেকর্ডটি তারই।

তিনি পর পর চারটি বিশ্বকাপে খেলেছেন। তার মধ্যে তিনবার চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। বিশ্বের আর কোনো ফুটবলারের তিনটি বিশ্বকাপ জয়ের নজির নেই।

Exit mobile version