parbattanews

নিজেকে প্রতিষ্ঠিত করতে আগে শিক্ষাকে অগ্রাধিকার দিতে হবে

Chakaria Pic. (2) 17.03

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের মরহুম মাওলানা জামাল উদ্দিন আহমদ স্মৃতি মেধাবৃত্তি-২০১৬ পরীক্ষায় অংশ নিয়ে কৃতি হওয়া শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। শুক্রবার দুপুরে বরইতলী দাখিল মাদ্রাসা প্রাঙ্গনে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে এ অনুষ্ঠান সম্পন্ন হয়।

মরহুম জামাল উদ্দিন আহমদের বড়ভাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য অধ্যাপক জমির উদ্দিন আহমদের সভাপতিত্বে ও স্মৃতি পরিষদের সভাপতি জাহেদুল ইসলামের পরিচালনায় পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকরিয়া ও পেকুয়া উন্নয়ন ফোরামের চেয়ারম্যান আরিফুর রহমান চৌধুরী মানিক।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন যথাক্রমে বরইতলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জালাল আহমদ সিকদার, মাষ্টার মোহাম্মদ হোছাইন, ইঞ্জিনিয়ার হিশাম উদ্দিন, মরহুমের ছেলে বাহাউদ্দিন আহমদ, আমজাদিয়া রফিকুল উলুম মাদ্রাসার ইংরেজি প্রভাষক আশরাফুল এহেছান, অনুশীলন একাডেমির প্রতিষ্ঠাতা ও পরিচালক আবু হানিফ চৌধুরী প্রমুখ।

স্মৃতি পরিষদের সদস্য প্রভাষক আশরাফুল এহেছান জানান, মরহুম মাওলানা জামাল উদ্দিন আহমদ স্মৃতি পরিষদের উদ্যোগে ২০০৩ সাল থেকে স্মৃতি মেধাবৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসছিল। এরই ধারাবাহিকতায় ২০১৬ সালে স্মৃতি মেধাবৃত্তি পরীক্ষায় উপজেলার ৬০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর প্রায় ৯’শ শিক্ষার্থী অংশ নেয়। এ পরীক্ষায় বিভিন্ন ক্যাটাগরিতে কৃতি হন ১৫০জন কোমলমতি শিক্ষার্থী। তন্মধ্যে ডাবল এ প্লাস প্রাপ্তদের ক্রেস্ট, ৮’শ টাকার প্রাইজবন্ড ও সনদপত্র, এ প্লাস প্রাপ্তদের ক্রেস্ট, ৬’শ টাকার প্রাইজবন্ড ও সনদ এবং এ প্রাপ্তদের ক্রেস্ট, ৫’শ টাকার প্রাইজবন্ড ও সনদ তুলে দেওয়া হয়।

প্রধান অতিথি আরিফুর রহমান চৌধুরী মানিক বলেন, শিক্ষাক্ষেত্রে বরইতলী একটি উর্বরভূমি। এ ইউনিয়নের মানুষের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিয়ে মরহুম জামাল উদ্দিন আহমদ প্রতিষ্ঠা করেন বরইতলী দাখিল মাদ্রাসা। তার স্মৃতি ধরে রাখতে প্রতিবছর মেধাবৃত্তি পরীক্ষা আয়োজনের মাধ্যমে তার কর্মের মূল্যায়ন করছে মানুষ।

মানিক বলেন, আজ যারা মেধাবৃত্তি পরীক্ষায় অংশ নিয়ে কৃতি হয়েছে, তোমাদের হাতেই এ বাংলাদেশের নেতৃত্ব আসবে। তাই এখন থেকে সু-শিক্ষায় শিক্ষিত হয়ে এবং কোন প্রকার অনিয়ম-দুর্নীতিতে না জড়িয়ে নিজেকে প্রতিষ্ঠিত করার কাজে নেমে পড়তে হবে। এজন্য সবার আগে শিক্ষাকে অগ্রাধিকার দেবে।

Exit mobile version