নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল , ঝড়বৃষ্টির আশঙ্কা

fec-image

কয়েকদিন ধরে দেশের বিভিন্ন স্থানে আকাশ মেঘাচ্ছন্ন। রোববার (১৯ সেপ্টেম্বর) সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও হয়েছে দেশের বিভিন্ন অঞ্চলে। যদিও মাঝে মাঝে রোদের দেখা মিলেছে অনেক সময়।

জানা গেছে, উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। যার কারণে আবহাওয়ার এমন দশা।

আবহাওয়া অফিস জানিয়েছে, লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে দেশের সব বিভাগে ঝড়বৃষ্টি হতে পারে। এ বৃষ্টিপাত আগামী তিন দিন অব্যাহত থাকতে পারে।

সোমবার সকালে আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়।

আবহাওয়ার বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। বৃষ্টিপাতের প্রবণতা আগামী ৭২ ঘণ্টায় বাড়তে পারে।

এ সময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সোমবার সর্বনিম্ন ২৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আগের দিন রোববার (১৮ সেপ্টেম্বর) সর্বোচ্চ ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয় শ্রীমঙ্গলেই। এ ছাড়া এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর পূর্বাভাসে বলা হয়েছে— ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট জেলার ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

চট্টগ্রামে সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৪১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ময়মনসিংহে ৩৩, শ্রীমঙ্গল ও নোয়াখালীর হাতিয়ায় ২৫, চট্টগ্রামের সন্দ্বীপে ২৪, রাঙামাটিতে ১৯, কুমিল্লায় ১৮, ফেনীতে ১৫, নোয়াখালীর মাইজদীকোর্টে ১৩, কিশোরগঞ্জের নিকলীতে ১১ এবং দিনাজপুরে ১০ মিলিমিটার বৃষ্টি হয়। এ ছাড়া ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, পাবনার ঈশ্বরদী, সিরাজগঞ্জের তাড়াশ, নেত্রকোনা, চট্টগ্রামের সীতাকুণ্ড, চাঁদপুর, কক্সবাজার, কুষ্টিয়ার কুমারখালী, বরিশাল, পটুয়াখালী এবং ভোলাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আশঙ্কা, ঝড়বৃষ্টি, নিম্নচাপ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন