নিরাপত্তার চাদরে মোড়ানো দীঘিনালা : সোমবার ভোটগ্রহণ

upazila-election-logo

মুজিবুর রহমান ভুইয়া :

আর মাত্র একদিন পেরুলেই ৩১ মার্চ সোমবার খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা পরিষদ নির্বাচন। দীঘিনালা উপজেলায় নির্বাচনের মধ্য দিয়ে খাগড়াছড়িতে উপজেলা নির্বাচনের পর্দা নামবে। আঞ্চলিক দলগুলোর পাল্টাপাল্টি অপহরণের মধ্য দিয়ে অনুষ্ঠিতব্য এ নির্বাচনকে ঘিরে উৎসাহ-উদ্দীপনার পাশাপাশি আতঙ্কও বিরাজমান। পুরো জেলাবাসীর দৃষ্টি এখন খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার দিকে।

নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে প্রশাসন। উপজেলার গুরুত্বপূর্ণ সড়কগুলোতে নিরাপত্তা চৌকি বসিয়ে যানবাহনে চালানো হচ্ছে বিশেষ তল্লাশী অভিযান। নির্বাচন চলাকালে আট জন ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে সেনাবাহিনী ও বিজিবি‘র আটটি মোবাইল টিম দায়িত্ব¡ পালন করবে দীঘিনালায়। নির্বাচনে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) মোতায়েন করার সম্ভাবনাও রয়েছে।

দীঘিনালা থানার অফিসার ইনচার্জ মো: শাহাদাত হোসেন টিটো বলেন, নিবার্চনকে সামনে রেখে সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে উপজেলায় ২৩ মার্চ থেকে বিশেষ অভিযান শুরু করা হয়েছে। প্রতিটা কেন্দ্র নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হবে। সেজন্য পনের দিন আগে থেকে বিশেষ অভিযান শুরু করা হয়েছে। অভিযানকালে বেশকিছু মোটরসাইকেল আটক করা হয়েছে। চারটির বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে। আটককৃত মোটরসাইকেল গুলো নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত থানায় আটক রাখা হবে বলে নিশ্চিত করেছেন দীঘিনালা থানার অফিসার ইনচার্জ মো: শাহাদাত হোসেন টিটো।

নির্বাচনকে নির্বিঘ্ন করতে ৮ জন ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে সেনাবাহিনী ও বিজিবি‘র আটটি মোবাইল টিম, দুইজন সহকারী পুলিশ সুপার‘র নেতৃত্বে পুলিশের ২টি বিশেষ টিম, পুলিশের ৫টি মোবাইল টিম, ২টি স্ট্রাইকিং টিম দায়িত্ব পালন করবেন। উপজেলার ২৫ কেন্দ্রেই সেনাবাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবে। দীঘিনালা উপজেলার ২৫টি কেন্দ্রের মধ্যে ১২টি অধিক ঝূঁকিপূর্ণ, ৫টি ঝূঁকিপূর্ণ ও ৮টি সাধারণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। উপজেলার একটি কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার করা হবে।

প্রসঙ্গত, ৩১ মার্চ পঞ্চম পর্যায়ে অনুষ্ঠিতব্য দীঘিনালা উপজেলা পরিষদ নির্বাচনে ৬৫ হাজার ৮‘শ ৬৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। এর মধ্যে পুরুষ ভোটার ৩৪ হাজার ১‘শ ২৮ ও মহিলা ভোটার ৩১ হাজার ৭‘শ ৪১ জন।  এ নির্বাচনে দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামীলীগ ও বিএনপি ছাড়াও আঞ্চলিক রাজনৈতি সংগঠন জেএসএস (এমএন লারমা) এবং ইউপিডিএফ সহ চেয়ারম্যান পদে ৯ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। ভাইস চেয়ারম্যান পদে ৪ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্বন্ধিতা করছেন কাঙ্খিত বিজয়ের জন্য।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন