parbattanews

নির্মাণাধীন বাইশারী-আলিক্ষ্যং সড়কে ইট বিছানোর কাজে ব্যাপক অনিয়ম

oeMUM b„ûe„cn1

আব্দুল হামিদ, নাইক্ষ্যংছড়ি:

পার্বত্য জেলা বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের বাইশারী – আলিক্ষ্যং সড়কে ইট বিছানোর কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নিয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠান “জি.এম ট্রেডার্স ”। জানা গেছে, পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের অধীনে নির্মাণাধীন ১৪ শত ফুট ইট বিছানোর কাজটি করে যাচ্ছেন ঠিকাদার জসিম উদ্দীন ।

উক্ত কাজে বর্তমান দায়িত্বে রয়েছেন বেলাল উদ্দীন প্রকাশ বেলাল মাঝি । দায়িত্বে নিয়োজিত বেলাল মাঝি নিজেই প্রকৌশলী এবং সে নিজেই মিস্ত্রি । প্রত্যক্ষদর্শীদের মতে, বেলাল মাঝি কে বুঝানোর সাধ্য কারো নেই।ইতিপূর্বেও উক্ত বেলাল মাঝি যতগুলো কাজ করেছেন তার মধ্যে গুজামিল রয়েছে বলে স্থানীয়রা জানান।

প্রাপ্ততথ্যে সরেজমিনে পরিদর্শনে গিয়ে স্থানীয় লোকজনের অভিযোগের ভিত্তিতে কাজে নিয়োজিত শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, ২০ লাখ টাকা ব্যয়ে নির্মাণাধীন ইট বিছানো কাজটিতে ব্যাপক অনিয়মের মধ্যদিয়ে কাজ সম্পন্ন করার পথে রয়েছে।স্থানীয়রা জানান, ইট বিছানো কাজে কোন ধরনের বালি ব্যবহার করা হয় নাই। বালির পরিবর্তে পাহাড়ের মাটি দিয়েই নির্বিঘ্নে চালিয়ে যাচ্ছে ইট বিছানোর কাজ । কোন ধরনের সরকারীভাবে প্রকৌশলীর তদারকিও চোখে পড়ে নাই।তাছাড়া কাজে ব্যবহার করছে নিম্নমানের ইট ।

                                                               

সরকারের তদারকি না থাকায় ইচ্ছেমতেই চালিয়ে যাচ্ছে ইট বিছানোর কাজ ।ইট বিছানোর নিয়ম অনুযায়ী বক্র করার কথা থাকলেও তাও করেনি। সামন্য বৃষ্টিতেই ফাক-ফোকর হয়ে গেছে রাস্তাটি । জনসাধারণের উপকারের জন্য সরকার লাখ লাখ টাকা ব্যয়ে রাস্তা নির্মাণ করলেও বর্ষা মৌসুমে রাস্তার ইট পাহাড়ী ঢলে ভেঁসে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা ।

বিষয়টি নিয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান জি.এম ট্রেডার্সের মালিক ঠিকাদার জসিম উদ্দীনের নিকট মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, আগামী সাপ্তাহে এসে দেখে যাবেন।

এবিষয়ে পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ড প্রকৌশলী প্রশান্ত এর নিকট মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান, বিষয়টি খতিয়ে দেখে তড়িৎ ব্যবস্থা নেওয়া হবে।

Exit mobile version