নির্মাণের দুই বছরেও চালু হয়নি খাগড়াছড়ি সরকারি কলেজের ছাত্রীনিবাস

fec-image

নির্মাণ ব্যয় প্রায় ৫ কোটি টাকা। নির্মাণ কাজ শেষ হয়েছে দুই বছর আগে। কিন্তু এখনো চালু করা যায়নি। বলছিলাম খাগড়াছড়ি সরকারি কলেজের ছাত্রীনিবাসটির কথা।

কলেজ কর্তৃপক্ষ বলছে, জনবল সংকটের কারণে ছাত্রীনিবাসটি চালু করা যাচ্ছে না। ফলে বেশি বিপাকে পড়েছে দুর্গম এলাকার ছাত্রীরা। ছাত্রীনিবাসটি চালুর জন্য পার্বত্য চট্টগ্রামের উন্নয়ন সংস্থাগুলো সহযোগিতা চায় কলেজ কর্তৃপক্ষ।

খাগড়াছড়ির উচ্চ শিক্ষার একমাত্র প্রতিষ্ঠান খাগড়াছড়ির সরকারি কলেজ। কলেজে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৬ হাজার। খাগড়াছড়ি জেলার ৯টি উপজেলার পাশাপাশি রাঙামাটি জেলার লংগদু ও বাঘাইছড়ি থেকেই ছাত্রীরা উচ্চ শিক্ষা লাভের জন্য এখানে পড়াশোনা করতে আসে। দুর্গম এলাকার ছাত্রীদের আবাসিক সুবিধা দেওয়ার লক্ষে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ৫ কোটি টাকা নির্মাণ করে ১৩০ শয্যা বিশিষ্ট ছাত্রীনিবাসটি। দুই বছর আগে ভবনের নির্মাণ কাজ শেষ হয়েছে। প্রতিটি কক্ষ শিক্ষার্থীদের শয্যা, টেবিলসহ আবাসপত্র রাখা হলেও সেখানে থাকছে না কোন শিক্ষার্থী। ছাত্রীনিবাস চালু না হওয়ায় ছাত্রীদের শহরে বাড়তি ভাড়ায় দিয়ে মেসে থাকতে হচ্ছে। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে অনেক শিক্ষার্থী।

খাগড়াছড়ি সরকারি কলেজের প্রভাষক জাকির হোসেন বলেন, জনবল সংকটের কারণে ছাত্রীনিবাসটি চালু যাচ্ছে না। তিনি সরকারিভাবে বরাদ্দ না পেলেও জরুরি ভিত্তিতে ছাত্রীনিবাসটি চালু করার জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বা জেলা পরিষদ থেকে এককালীন সহযোগিতার কথা জানালেন এ কলেজ শিক্ষক।

খাগড়াছড়ি সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক অধ্যাপক মিছাবাহুদ্দীন আহমদ জানান, ছাত্রীনিবাসটি চালু করার জন্য মন্ত্রণালয়ে একাধিকবার চিঠি দেয়া হয়েছে। তিনি বলেন, ছাত্রীবাসটি হস্তান্তর করা হলেও কোন কর্মচারী নিয়োগ দেওয়া হয়নি। ফলে ছাত্রীবাসটি চালু করা যাচ্ছে না।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, ছাত্রীনিবাস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন