parbattanews

নেপালে ভূমিকম্প: ভূমিধসে আহত ১১

হিমালয়ের পাদদেশের দেশ নেপালে আঘাত হানা শক্তিশালী দুই ভূমিকম্পে অন্তত ১১ জন আহত হয়েছেন। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির অনেক বাড়িঘর।

এছাড়া দেশটির শ্চিমাঞ্চলের ভূমিকম্পের কারণে একটি জেলায় ভূমিধসের ঘটনাও ঘটেছে। ফলে ওই ওই এলাকার প্রধান একটি মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

নেপালের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তা রমা আচার্য ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ভারত সীমান্ত-লাগোয়া নেপালের বাঝাং জেলায় ৬ দশমিক ৩ ও ৫ দশমিক ৩ মাত্রার দুটি ভূমিকম্পের পর ভূমিধস হয়েছে। এতে দক্ষিণাঞ্চলের একটি মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

দেশটির তালকোট ও চানপুরের ভূগর্ভে উৎপত্তি হওয়া এই জোড়া ভূমিকম্পের আঘাত হানার ব্যবধান ছিল প্রায় ৩০ মিনিট। নেপালের জাতীয় ভূমিকম্প কেন্দ্র বলেছে, মঙ্গলবার নেপালের বাঝাং জেলায় ৬ দশমিক ৩ এবং ৫ দশমিক ৩ মাত্রার দুটি ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের উৎপত্তি হয়েছে ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ ও ৫ কিলোমিটার ভূগর্ভে।

নেপালের ভূমিকম্পে ভারতের রাজধানী নয়াদিল্লি ছাড়াও দেশটির উত্তরাঞ্চলও কেঁপে উঠেছে। দিল্লিতে লোকজনকে বাড়িঘর ও অফিস থেকে রাস্তাঘাটে বেরিয়ে আসতে দেখা যায়। তবে ভূমিকম্পে ভারতে তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের তথ্য পাওয়া যায়নি।

নেপালের পুলিশ কর্মকর্তা ভারত বাহাদুর শাহ বলেন, ভূমিকম্পে সাত নারী ও চারজন পুরুষ আহত হয়েছেন। তাদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তিনি বলেন, ভূমিকম্পের ফলে সৃষ্ট আরেকটি ভূমিধসে একজন নারী নিখোঁজ রয়েছেন।

সূত্র: রয়টার্স।

Exit mobile version