নয়াপাড়া রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে ২দিন ধরে রেশন নেওয়া বন্ধ

টেকনাফ প্রতিনিধি:
নয়াপাড়া শরণার্থী ক্যাম্পে শরণার্থীদের নির্ধারিত রেশন বুক নিয়ে টোকেন প্রথা চালুর তীব্র প্রতিবাদ জানিয়ে গত ২দিন যাবত রেশন নেওয়া বন্ধ করে দিয়েছে রোহিঙ্গারা। বিশ্বখাদ্য সংস্থা ও এইএনএইচসিআরের উর্ধ্বতন কর্তৃপক্ষ দফায় দফায় চেষ্টা করেও কোন সুরাহা হয়নি।

টেকনাফের নয়াপাড়া শরণার্থী ক্যাম্পের রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন জানাযায়, গত ৬ আগষ্ট হতে বিশ্বখাদ্য সংস্থা, ইউএনএইচসিআর এবং শরণার্থী ক্যাম্প কর্তৃপক্ষ রেশন বুক জমা নিয়ে ডিজিটাল ফুডকার্ড বা টোকেন প্রথা চালুর সিদ্বান্ত নেয়। ১হাজার ২শ পরিবারের প্রায় ২৬ হাজার রোহিঙ্গা এই সিদ্বান্তের বিরোধীতা করে রেশন নেওয়া বন্ধ করে দেয়। রোহিঙ্গাদের বিষয়টি বুঝিয়ে নতুন এই প্রথা চালুর জন্য ৭ আগষ্ট দুপুরে বিশ্বখাদ্য সংস্থা, ইউএনএইচসিআর এবং শরণার্থী ক্যাম্প কর্তৃপক্ষের উর্ধ্বতন নেতৃবৃন্দ দফায় দফায় বৈঠক করে নিষ্ফল হন।

রোহিঙ্গা নেতারা সংঘবদ্ধ হয়ে বলেন পুরাতন রেশন বুক ফেরত দিবেনা প্রয়োজনে ক্যাম্প ইনচার্জ অফিসে সংরক্ষিত নথি হতে নতুন ডিজিটাল কার্ড নবায়ন করে দিতে পারে। স্থানীয় রাজনীতিবিদদের অনেকে ক্ষুদ্র এই বিষয় নিয়ে গোলা পানিতে মাছ শিকারের চক্রান্তের অপচেষ্টা চালঅচ্ছে বলে অভিযোগ উঠেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন