parbattanews

পদ্মা সেতুর জন্য টেকনাফ স্থলবন্দর দিয়ে মিয়ানমার থেকে পাথর আমদানী

টেকনাফ প্রতিনিধি:

পদ্মা সেতু নির্মাণের জন্য মিয়ানমার থেকে পাথর আমদানী শুরু হয়েছে। টেকনাফ স্থল বন্দর দিয়ে টেকনাফ-মংডু সীমান্ত বাণিজ্যের মাধ্যমে আনা হচ্ছে এসব বোল্ডার পাথর। ইতিমধ্যেই ১১০ মেট্রিক টন বোল্ডার পাথর টেকনাফ স্থল বন্দর হয়ে খালাস হয়েছে। অতি বৃষ্টি ও বৈরী আবহাওয়ার কারণে মিয়ানমার থেকে পাথর আমদানী সাময়িক বন্দ থাকলেও পর্যায়ক্রমে ৪ লক্ষাধিক মেট্রিক টন বোল্ডার পাথর আমদানী করা হবে। সরেজমিন পরিদর্শন ও সংশ্লিষ্টদের সাথে আলাপ করে জানা গেছে এসব তথ্য। পাথর আমদানীর ফলে টেকনাফ-মংডু সীমান্ত বাণিজ্যের আমদানী পণ্য তালিকায় নতুন মাত্রা সংযোজন হয়েছে। টেকনাফ স্থল বন্দর দিয়ে টেকনাফ-মংডু সীমান্ত বাণিজ্যের মাধ্যমে মিয়ানমার থেকে পাথর আমদানীর দায়িত্ব পালন করছেন ঢাকার ‘পথমার্ক ইঞ্জিনিয়ারিং সার্ভিস লিমিটেড’ নামক একটি ফার্ম।

তথ্যানুসন্ধানে জানা যায়, ফার্মের সাথে দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে মিয়ানমারের আরাকান রাজ্যের কাউয়ার বিল, মগনামা, শীলখালী, সীতাপুরুইক্যা ইত্যাদি পাহাড় থেকে বোল্ডার পাথর সংগ্রহ করা হচ্ছে। সেখানে কাজ করছে ফার্মের কয়েকটি ট্রাক। পাথর সংগ্রহ করার পর মিয়ানমারের রাজস্ব পরিশোধসহ যাবতীয় আনুষ্টানিকতা সম্পন্ন করে ট্রাক যোগে সেদেশের নিকটস্থ নদী ও খালের তীরে মজুদ করা হয়। সেখান থেকে ট্রলার যোগে আনা হয় টেকনাফ স্থল বন্দরে। ফার্মের নিজস্ব বার্জে (পল্টুন) খালাস করার পর পরিমাপসহ এদেশের প্রচলিত নিয়মানুসারে কাজ সম্পন্ন করা হয়।

এদিকে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের জাদিমুরা ওমর খালের তীরে ফার্মের ক্রয়কৃত ও লীজ নেয়া বিশাল আয়তণের জমিতে পাথর ভাঙ্গার ক্রাসিং প্ল্যান্ট স্থাপন করা হয়েছে। শক্তিশালী জেনারেটরের সাহায্যে সেখানে রাতদিন পাথর ভাঙ্গার কাজ চলছে। ফার্মের জিএম মোহাম্মদ ফজল আমিন জানান ক্রমান্বয়ে তাদের কার্যক্রম আরও সম্প্রসারিত করা হবে। দমদমিয়া, টেকনাফসহ একাধিক স্থানে ফার্মের নামে জমি কেনা হয়েছে। পথমার্ক ইঞ্জিনিয়ারিং সার্ভিস লিমিটেড ছাড়াও তাদের এমআরএম এসোসিয়েটস লিমিটেড, ওয়াটার ওয়াচ শিপিং এজেন্টস লিমিটেড, মেসার্স আফরা ফিশিং এন্ড ট্রেডিং নামে ফার্ম চালু রয়েছে। দেশের অন্যতম সম্পদ পদ্মা সেতু নির্মাণের জন্য বিপুল পরিমাণ পাথরের চাহিদা যোগান দিতে টেকনাফ স্থল বন্দর দিয়ে টেকনাফ-মংডু সীমান্ত বাণিজ্যের মাধ্যমে মিয়ানমার থেকে পাথর আমদাণী করা হচ্ছে। উখিয়ার বালুখালী থেকে মিয়ানমারের সাথে সড়ক যোগাযোগ চালু হলে ট্রাক যোগে পাথর আনা ।

Exit mobile version