পবিত্র রমজানে বাইডেনের শুভেচ্ছা, সংহতি জানালেন উইঘুর-রোহিঙ্গাদের প্রতি

fec-image

বিশ্বের মুসলিম সম্প্রদায়ের মানুষদের পবিত্র রমজান মাস উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার (২৩ মার্চ) দেওয়া শুভেচ্ছা বার্তায় চীনের উইঘুর ও মিয়ানমারের রাখাইনসহ বিশ্বের বিভিন্ন জায়গায় যেসব মুসলমান নিপীড়নের মুখোমুখি হচ্ছেন, তাঁদের প্রতি ‘সংহতি’ জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন।

এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘চীনের উইঘুরে বসবাসরত মুসলমান, বার্মার (মিয়ানমার) রোহিঙ্গাসহ বিশ্বজুড়ে যেসব জায়গায় মুসলিম সম্প্রদায়ের মানুষ নিপীড়নের মুখোমুখি হচ্ছেন, অংশীদারদের সঙ্গে নিয়ে তাঁদের প্রতি একাত্মতা প্রকাশ করছে যুক্তরাষ্ট্র।’

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকার মানুষ এবং পাকিস্তানের বন্যাদুর্গতদেরও বিবৃতিতে স্মরণ করেছেন জো বাইডেন। তিনি বলেন, ‘এই পবিত্র সময়ে দাঁড়িয়ে যুক্তরাষ্ট্র নিশ্চিত করছে যে বিশ্বজুড়ে কষ্ট ও ধ্বংসের শিকার হওয়া মুসলিম সম্প্রদায়ের মানুষদের পাশে রয়েছি আমরা।’

বিশ্বে শান্তিপূর্ণ উপায়ে ও খোলামেলাভাবে বিশ্বাসের অনুশীলন, প্রার্থনা করা এবং বিশ্বাস প্রচারের ক্ষেত্রে সর্বজনীন মানবাধিকারের তাৎপর্যের বিষয়ে গুরুত্বারোপ করেন প্রেসিডেন্ট বাইডেন।

এদিকে পবিত্র রমজান উপলক্ষে আজ টুইট করেও মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন।

টুইটে বাইডেন লেখেন, ‘দেশ-বিদেশের মুসলিম সম্প্রদায়ের মানুষদের কল্যাণ ও সমৃদ্ধি কামনা করছি আমি ও ফার্স্ট লেডি জিল বাইডেন। পবিত্র রমজানের শুভেচ্ছা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন