Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

পরীক্ষাকেন্দ্র রক্ষায় বাবুছড়া উচ্চ বিদ্যালয় ছেড়ে কৃষি অফিসে আস্তানা গেড়েছে আশ্রিত পাহাড়ীরা

সরেজমিন রিপোর্ট

পার্বত্যনিউজ রিপোর্ট :

খাগড়াছড়ির দীঘিনালার বাবুছড়া ইউনিয়নের জয়ন্ত কুমার কার্বারী পাড়ায় বর্ডার গার্ড ব্যাটালিয়ন-বিজিবি’র নির্মাণাধীন ক্যাম্পে স্থাপনে ৫১ ব্যাটালিয়নের সদস্যরা যত্ন কুমার ও শশী মোহন কার্বারী পাড়ায় আক্রমণ এবং পাহাড়ীদের ভুমি জবরদখলের অভিযোগ এনে দীঘিনালার বাবুছড়া উচ্চ বিদ্যালয়ে আশ্রয় নেয়া যত্ন কুমার ও শশী মোহন কার্বারী পাড়ার ২১ পরিবার অবশেষে বাবুছড়া উচ্চ বিদ্যালয় ছেড়ে গেছে। বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্র রক্ষা ও শিক্ষার সুষ্টু পরিবেশ ফিরিয়ে আনার লক্ষ্যে দীঘিনালা উপজেলা চেয়ারম্যানের মধ্যস্থতায় বিদ্যালয়ে আশ্রয় নেয়া পরিবারগুলো বিদ্যালয় ছেড়ে যায়।

এদিকে বিদ্যালয় ভবন ছেড়ে গেলেও একটি বিশেষ মহলের ইন্ধনে আন্দোলনের হুমকি দিয়ে তারা আশ্রয় গ্রহণ করেছে পার্শ্ববর্তী কৃষি অফিসের একটি ভবনে। সেখানে তারা নতুন করে অবকাঠামো তৈরী করে আন্দোলনের ব্যানার লাগিয়ে অবস্থান করছে।

বিদ্যালয়টি আগামী ২ নভেম্বর অনুষ্ঠিতব্য জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার কেন্দ্র হওয়ায় বহিরাগত লোকজন থাকলে পরীক্ষা গ্রহণে বিঘ্ন সৃষ্টি এমনকি পরীক্ষা কেন্দ্র বাতিল হওয়ার আশঙ্কা সৃষ্টি হয়। ফলে সেখানে আশ্রিতদের স্থানান্তরের দাবী জানিয়ে বিদ্যালয় পরিচালনা কমিটি দীঘিনালা উপজেলা চেয়ারম্যান বরাবর আবেদন করে। আবেদনের প্রেক্ষিতে উপজেলা চেয়ারম্যান স্থানীয় জনপ্রতিনিধিসহ গণ্যমান্য ব্যাক্তিদের নিয়ে আলোচনা শেষে আশ্রিত ২১ পরিবারকে বিদ্যালয় ছাড়ায় আহবান জানান উপজেলা চেয়ারম্যান নবোকমল চাকমা।

বাবুছড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সত্যেন্দ্রীয় চাকমা বলেন, ব্যিদালয় লেখাপড়ার জন্য কারো বসবাসের জন্য নয়। তারপরও তাদের অসুবিধার কথা বিবেচনা করে এতোদিন আমরা কিছু বলিনি। সামনে পরীক্ষা তাই সেখানে কারো বসবাসের সুযোগ নেই। আর কোমলমতি শিক্ষার্থীদের ভবিষ্যত তো গড়ার দায়িত্ব তাদেরও। তাই কমিটির আবেদনের প্রেক্ষিতে উপজেলা চেয়ারম্যানের মধ্যস্থতায় তারা বিদ্যালয় ছেড়ে গেছে।

এদিকে বাবুছড়া বিদ্যালয় ছেড়ে পার্শ্ববর্তী কৃষি অফিসে আশ্রয় নেয়া কয়েকজন বলেন, আমরা বাধ্য হয়েই এখানে বসবাস শুরু করেছি। তাদের কষ্ট দেখে এলাকাবাসী তাদের জন্য একটি বাঁশের ঘর তুলে দিয়েছে বলেও জানান তারা।

এদিকে, কৃষি অফিসের ভবনটি বেদখলের অভিযোগ এনে ভবনটি দখলমুক্ত করার জন্য উপজেলা চেয়ারম্যানের কাছে লিখিত আবেদন করেছেন দীঘিনালা উপজেলা কৃষি কর্মকর্তা ড. আবদুল আউয়াল। আবেদন করলেও এখনও কোন ব্যবস্তা গ্রহণ করেননি উপজেলা চেয়ারম্যান নবোকমল চাকমা। উল্টো সেখানে তারা নতুন করে অবকাঠামো তৈরী করেছে।

প্রসঙ্গত, গত ১০ জুন খাগড়াছড়ির দীঘিনালার বাবুছড়া ইউনিয়নের জয়ন্ত কুমার কার্বারী পাড়ায় ৫১, বর্ডার গার্ড ব্যাটালিয়ন-বিজিবি’র নির্মাণাধীন ক্যাম্পে হামলা করে স্থানীয় পাহাড়ী গ্রামবাসীরা। হামলায় বিজিবি‘র ৬ সদস্যসহ কমপক্ষে ২১ জন আহত হয়। আক্রমণকারীরা বিজিবি’র বেশকিছু অস্ত্র ভেঙে ফেলে।

এ ঘটনার পর বিজিবি‘র বিরুদ্ধে পাহাড়ী গ্রামে হামলা ও পাহাড়ীদের জমি জবরদখলের অভিযোগ এনে যত্নকুমার ও শশী মোহন কার্বারী পাড়ার ২১ পরিবার বাবুছড়া উচ্চ বিদ্যালয়ে আশ্রয় গ্রহণ করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন