পর্যটকদের পদচারণায় মুখর পাহাড় আর হ্রদ বেষ্টিত পার্বত্যাঞ্চলের রাজধানী রাঙ্গামাটি

Rangamati Pic-14-10-13-1
আলমগীর মানিক, রাঙামাটি:
পবিত্র ঈদ-উল-আজহা ও প্রবারণা পূর্ণিমা, সনাতন ধর্মালম্বীদের শারদীয় দূর্গোৎসব উপলক্ষে দীর্ঘ সরকারী টানা ছুঠিতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত পর্যটকদের পদচারণায় মুখর হয়ে উঠেছে পার্বত্য চট্টগ্রামের রাজধানীখ্যাত অপার সৌন্দর্যে্র লীলাভূমি পার্বত্য শহর রাঙ্গামাটি।
পাহাড়ের সৌন্দর্য্য উপভোগ করতে দেশি-বিদেশি পর্যটকদের ভিড়ে পাহাড়ী জেলা রাঙ্গামাটি এখন উৎসবমুখর। সরকারী দীর্ঘ বন্ধের টানা ছুটির সুযোগে রাঙ্গামাটিতে স্বচ্ছ পানির এশিয়ার বৃহত্তম কৃত্রিম কাপ্তাই হ্রদ আর পাহাড়ের সৌন্দর্য্য উপভোগ করতে ইতিমধ্যে রাঙ্গামাটির বিভিন্ন হোটেল, মোটেলসহ সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে আগত পর্যটকদের দ্বারা বুকিং হয়ে গেছে। হোটেল মালিকরা মনে করছেন, আবহাওয়া ও পরিবেশ ভাল থাকলে প্রতিবারের ন্যায় এবারো রাঙ্গামাটিতে পর্যটকদের ঢল নামবে।

শহরের কোলাহল থেকে স্বস্তির সন্ধানে পর্যটকরা পরিবার-পরিজন নিয়ে যান্ত্রিক জীবনের ফাঁকে একটু আনন্দ উপভোগ করতে রাঙ্গামাটির প্রাকৃতিক সৌন্দর্য্য দেখতে সবসময় উনমূখ হয়ে থাকে। রাঙ্গামাটির ঝুলন্ত সেতু, রাজ বনবিহার, সুভলং ঝর্ণা, পেদা টিং টিং, ডিসি বাংলো সম্ভাব্য সবকটি ষ্পটকে পর্যটকদের আগমনে সাজানো হয়েছে নতুন রুপে।
রাঙ্গামাটিতে আগত পর্যটকরা জানান, তারা দূর্গোৎসব, ঈদুল আযহা, প্রবরণাসহ সকল উৎসবকে উপলক্ষ করে পরিবার পরিজন নিয়ে পাহাড়ের সৌন্দর্য উপভোগ করতে রাঙ্গামাটিতে এসেছেন। সরকারী দীর্ঘ ছুটি তাদের আনন্দ উপভোগের সুযোগ আরো বাড়িয়ে দেবে বলে জানিয়েছেন রাঙ্গামাটিতে আগত বেশ ক’জন পর্যটক।
এবার ঈদে অন্যান্য বছরের তুলনায় ছুটি বেশি থাকায় পর্যটকও বেশি আসার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন হোটেল মালিকরা। তাই রাঙ্গামাটিতে সাম্প্রতিক সময়ের কিছু অনাকাঙ্খিত ঘটনার প্রেক্ষিতে আগত পর্যটকদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে এখানকার হোটেল, মোটেল, রেস্ট হাউসগুলোতে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

রাঙ্গামাটি পর্যটন কর্পোরেশন কর্তৃপক্ষ জানান, শারদীয় দূর্গোৎসব, ঈদুল আজহা ও প্রবারণা লম্বা ছুটির কারণে ইতিমধ্যে রাঙ্গামাটির পর্যটন মোটেলের রুম বুকিং হয়ে গেছে। ঈদের আগেই সকল রুম বুকিং হয়ে যাবে বলে জানিয়েছেন পর্যটন কর্তৃপক্ষ।
রাঙ্গামাটিতে আগত অনেক পর্যটকরা জানান, সুযোগ পেলেই তারা ছুটে আসেন অপরুপ সৌন্দর্যের লীলাভূমি রাঙ্গামাটিতে। পাহাড়ের এই অপরুপ সৌন্দর্যের অবস্থান দেখে নগর জীবনের কোলাহল থেকে কিছুদিনের জন্য হলেও এখানে এসে তারা সপরিবারে অনেক আনন্দ পান।
রাঙ্গামাটিতে আগত পর্যটকদের বিষয়ে পর্যটন কেন্দ্রের ব্যবস্থাপক আখলাকুর রহমান জানিয়েছেন, পর্যটকদের আনন্দ উদযাপনে যেন কোন ধরণের অসুবিধা না হয় সে জন্য পর্যটন কর্পোরেশনের পক্ষ থেকে সবধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। আশা করছি পর্যটকরা আমাদের আয়োজনে অনেক সন্তুষ্ট হবে।

প্রকৃতির কোলে সবুজ নীলিমায় কিছু সময় কাটাতে রাঙ্গামাটি হতে পারে উত্তম জায়গা। আর এসময় সৌন্দর্য্য উপভোগের সব সুযোগ সুবিধা নিয়ে হোটেলগুলো আছে পর্যটকদের অপেক্ষায়।
প্রতিবছরের ন্যায় ঈদের ছুটিসহ বিভিন্ন উৎসবকে ঘিরে সারাদেশ থেকে হাজারো পর্যটক পাহাড়ের সৌন্দর্য উপভোগে পাহাড়ী কন্যা রাঙ্গামাটিতে ছুটে আসেন। ভ্রমনে আসেন বহু বিদেশী পর্যটকও।
প্রতিবছরের মত এবারও পর্যটন মৌসুম শুরুর আগেই এই পাহাড়ি জেলা রাঙ্গামাটিতে ভ্রমণে আসতে শুরু করেছেন পর্যটকরা। রাঙ্গামাটিতে আগত পর্যটকদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করছে এক সাথে কাজ করছে রাঙ্গামাটি জেলা ও পুলিশ প্রশাসন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

3 Replies to “পর্যটকদের পদচারণায় মুখর পাহাড় আর হ্রদ বেষ্টিত পার্বত্যাঞ্চলের রাজধানী রাঙ্গামাটি”

    1. নাছির ভাই কে বেইমানী করছে তার নাম্বার টা দিন………..দেখি আপনার জন্য আমি চেষ্ঠা করব

  1. নেছার উদ্দিন ভাই, এই কথা আমাকে আরো আগে বলেন নাই কেন ?
    দেখতেন আমি আপনার জন্য কি করি !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন