parbattanews

পাট পণ্য তৈরীর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ গ্রামীন নারীদের স্বাবলম্বী করবে

ramu pic 31.03.16

রামু প্রতিনিধি :
রামুতে অগ্রযাত্রা’র উদ্যোগে গ্রামীন নারীদের অংশগ্রহনে সোনালী আঁশ পাটের বহুমুখি পণ্য তৈরীর ৫দিন ব্যাপী ‘দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ’ সম্পন্ন হয়েছে।বৃহষ্পতিবার (৩১ মার্চ) বিকাল চারটায় রামু বাইপাসস্থ অগ্রযাত্রা কার্যালয়ে এ প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রামু উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিন ইসলাম।

প্রধান অতিথি বলেন, পাটের পণ্য তৈরীর উপর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ গ্রামীন নারীদের স্বাবলম্বী করবে। এজন্য প্রশিক্ষণের শিক্ষাকে কাজে লাগাতে হবে। সরকার পাটজাত পণ্যের ব্যবহার বাড়িয়ে পাট শিল্পকে উজ্জীবিত করার সময়োপযোগি প্রদক্ষেপ নিয়েছে। এরফলে মানুষের কর্মসংস্থান বৃদ্ধি পাবে এবং পরিবেশ দূষনকারি পলিথিনের ব্যবহার কমে যাবে। তিনি এ ধরনের ব্যতিক্রমী প্রশিক্ষণ সফলভাবে আয়োজন করায় অগ্রযাত্রা’র সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান এবং পাট পণ্য তৈরী নিয়ে প্রশিক্ষণার্থীদের ঋন সুবিধা প্রদানের আশ্বাস দেন।

বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের আওতাধিন বহুমুখি পাট শিল্প উদ্যোক্তা সেবা কেন্দ্র (জেইএসসি), জুট ডাইভার সিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এবং চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সহযোগিতায় এ প্রশিক্ষণের আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা অগ্রযাত্রা।

বহুমুখি পাট শিল্প উদ্যোক্তা সেবা কেন্দ্রের ইনচার্জ গাজী মো. ফসিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, অগ্রযাত্রার সভাপতি নীলিমা আকতার চৌধুরী, পাট শিল্প উদ্যোক্তা সেবা কেন্দ্রের প্রশিক্ষক শামীম আহমেদ ও দৈনিক কক্সবাজার এর স্টাফ রিপোর্টার সোয়েব সাঈদ। কৃষিবিদ মো. রফিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের মধ্যে আয়েশা ছিদ্দিকা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অগ্রযাত্রার সভাপতি নীলিমা আকতার চৌধুরী বলেন, “অগ্রযাত্রা” কক্সবাজার জেলার রামু উপজেলায় আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন দাতা সংস্থা খ্রিষ্টান এইডের আর্থিক সহায়তায় টেকনিক্যাল স্কিল্স ডেভেলপমেন্ট এন্ড লাইভলীহুড প্রজেক্ট নামে একটি আয়বর্ধকমূলক প্রকল্প বাস্তবায়ন করছে। যা আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে জীবন জীবিকার মান নিশ্চিত করার জন্য ৪০০ জন বেকার যুব নারী-পুরুষকে দক্ষ শ্রমিক হিসেবে তৈরীর কার্যক্রম চলমান রয়েছে।

উক্ত আয়বর্ধকমূলক কর্মসূচির অংশ হিসেবে বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের আওতাধিন বহুমুখি পাট শিল্প উদ্যোক্তা সেবা কেন্দ্র (জেইএসসি) ও জুট ডাইভার সিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এর সহযোগিতায় গ্রামীন নারীদের অংশগ্রহনে পাটজাত পণ্য তৈরীর ৫দিন ব্যাপী এ ‘দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ’ আয়োজন করা হয়।

Exit mobile version