parbattanews

পানছড়িতে কুড়িয়ে পাওয়া টাকা ফেরত দিয়ে সততার নজির শ্যামল টুডু’র

পানছড়িতে কুড়িয়ে পাওয়া এক লক্ষ চল্লিশ হাজার টাকা মালিকের হাতে তুলে দিয়ে সততার এক দৃষ্টান্ত গড়েছেন শ্যামল টুডু। সে পানছড়ি সাঁওতাল পাড়ার মঙ্গল সাঁওতালের সন্তান।

জানা যায়, রবিবার (১৯ অক্টোবর) সকালে পানছড়ি দমদম গ্রামের আব্দুল রব গরু কেনার জন্য এক লক্ষ চল্লিশ হাজার টাকা নিয়ে পানছড়ি বাজারে আসে। লুঙ্গির কোমরে টাকা রেখে শ্যামলের সেলুন দোকানে শেভ করার সময় নিজের অজান্তে টাকাগুলো চেয়ারে পড়ে যায়। শ্যামল ও তার দোকানের চিরঞ্জিত ত্রিপুরা চেয়ারের উপর একটি প্যাকেটসহ টাকাগুলো পেয়ে মালিকের অপেক্ষা করতে থাকে। এদিকে টাকা হারিয়ে পাগলপ্রায় আব্দুল রব বিভিন্ন জায়গায় খোঁজাখুজি শেষে শ্যামলের দোকানে এসে জানতে পারে টাকাগুলো তাদের হেফাজতে রয়েছে। টাকার সঠিক সংখ্যা বলার পর শ্যামল তার হাতে টাকাগুলো তুলে দেয়।

এ সময় শ্যামলকে খুশী হয়ে কিছু টাকা বকশিশ দিতে চাইলেও নেয়নি। এ ব্যাপারে শ্যামল জানায়, আব্দুল রব ভাই শেভ করার সময় চেয়ারের পিছনে টাকাগুলো পড়ে যায়। তার টাকাগুলো ফেরত না দেয়া পর্যন্ত মনে স্বস্তি ছিল না।

টাকার মালিক জানায়, শ্যামল সততার একটি নজির বিহীন দৃষ্টান্ত গড়েছে। উপস্থিত অনেকেই অনুভুতি প্রকাশ করতে গিয়ে বলেন টাকা পেয়ে ফেরত দেয়ার ঘটনা বিরল। তবে শ্যামলের মতো সমাজে আরো অনেক মানুষ আছে যা আমাদের পরবর্তী প্রজন্মের জন্য শিক্ষনীয়।

Exit mobile version