parbattanews

পানছড়িতে গ্রামবাসীর স্বেচ্ছাশ্রমে রাস্তা নির্মাণ

10955978_820246098045909_1451735396_n

পানছড়ি প্রতিনিধি :

খাগাড়ছড়ি জেলারা পানছড়িতে গ্রামবাসীর স্বেচ্ছাশ্রমে প্রায় আড়াই কিলোমিটার রাস্তা নির্মাণের কাজ দ্রুত এগিয়ে চলছে। আর এই স্বেচ্ছাশ্রমে নিয়োজিত রয়েছে ৩নং সদর পানছড়ি ইউপির ৫ নং ওয়ার্ডের আলী চান পাড়া, শচীন্দ্র পাড়া ও হলধর পাড়া গ্রামের প্রায় পঞ্চাশ জন পুরুষ-মহিলা। জানা যায়, ৩নং সদর পানছড়ি ইউপির চিকন ছড়া হয়ে আলী চান পাড়া, শচীন্দ্র পাড়া ও হলধর পাড়া পর্যন্ত চলাচলের রাস্তাটি ছিল জরাজীর্ণ। এ রাস্তা দিয়ে শুকনো মৌসুমে কোনো রকম চলাচল করতে পারলেও বর্ষা মৌসুমে এলাকাবাসীর জন্য নেমে আসে চরম দুর্ভোগ। ফলে বছরের প্রায় অর্ধেক সময় ধরে বিদ্যালয় ও কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রী, উৎপাদিত বিভিন্ন কাঁচা শাক-সবজি, ফলফলাদি ও বিভিন্ন রোগে আক্রান্তকারীদের জীবনে নেমে আসে দুর্দশা।

এই দুর্দশা থেকে মুক্তি পেতে অবশেষে তিন গ্রামের অর্ধশতাধিক সাহসী পুরুষ-মহিলারা মিলে নেমে পড়ল রাস্তা নির্মাণ কাজে। বিশেষ করে উপজেলা চেয়ারম্যান সর্বোত্তম চাকমার সহযোগিতায় এলাকাবাসীর চলাচলের সুবিধার্থে এডিপি খাতে একটি ব্রীজ নির্মাণ করে দেয়া হচ্ছে। এই ব্রীজ এলাকাটায় ছিল সবচেয়ে ঝুকিপূর্ণ। তাই ব্রীজ নির্মাণ কাজ শুরু হওয়ার সাথে এলাকাবাসীর মনোবলও হয়ে উঠে চাঙা। তাই সকলে মিলে নেমে পড়ে রাস্তা নির্মাণ কাজে।

সরেজমিনে দেখা যায়, প্রায় পঞ্চাশ জনের অধিক আবাল-বৃদ্ধ-বনিতার একটি দল ব্যস্ত সময় পার করছে রাস্তা নির্মাণ কাজে। চিকন সরু ও জঙ্গলে ভরা রাস্তার দু’পাশ কেটে নিজেরাই বানাচ্ছে বিশালাকার রাস্তা। তাদের ইচ্ছা নিজেদের তৈরী রাস্তা দিয়েই এলাকায় গাড়ি চলবে। আলী চান পাড়ার ব্রামন চাকমা, শচীন্দ্র পাড়া বিনিময় চাকমা, সাগর মালা চাকমা, যুদ্ধ মনি চাকমা ও সুমিত্রা চাকমারা জানান, আমরা গত পাঁচ-ছয় দিন যাবৎ রাস্তা নির্মাণের কাজ করে যাচ্ছি। আড়াই কিলোমিটার রাস্তা নির্মাণ কাজ শেষ হতে আরো আট-দশ দিন লাগবে বলে তারা জানান। চিকন ছড়া এলাকার কয়েকজনের সাথে আলাপকালে তারা জানান, এভাবে গ্রামবাসী নিজেরাই রাস্তা নির্মাণ করার ঘটনা খুবই বিরল। এ ধরনের একটি মহৎ উদ্দ্যোগের ঘটনা দেশবাসীর জানা দরকার বলে তারা মত প্রকাশ করেন।

গ্রামবাসীদের স্বেচ্ছাশ্রমে রাস্তা নির্মাণের ব্যাপারে ৩নং সদর পানছড়ি ইউপির ৫নং ওয়ার্ড সদস্য আবদুল জব্বারের সাথে আলাপকালে তিনি জানান, অত্র এলাকাবাসীর জন্য প্রথমে দরকার ছিল কালভার্টটির। তাই এডিপি খাত থেকে কালভার্টটি নির্মাণের জন্য অগ্রাধিকার দেয়া হয়েছে। কালভার্ট নির্মাণ কাজ শুরু হওয়ায় এলাকাবাসীরা নিজ উদ্দ্যোগে যে রাস্তা নির্মাণ কাজ শুরু করেছে তা সত্যিই প্রশংসনীয় এবং ভালো উদ্দ্যোগ। এই উদ্দ্যোগকে তিনি স্বাগত জানান।

৩নং সদর পানছড়ি ইউপির চেয়ারম্যান অসেতু বিকাশ চাকমা জানান, এই ধরণের উদ্যোগে একটি ব্যাতিক্রমী উদ্দ্যোগ। দেশের প্রতিটি এলাকায় এ ধরনের উদ্দ্যোগী লোক থাকা দরকার আছে বলে তিনি মনে করেন। তিনি আরো জানান, গ্রামবাসীর সাথে অংশীদার হতে ভবিষ্যতে এই রাস্তাটিকে ইট সলিং করানোর ব্যাপারে তিনি সহায়ক ভূমিকা পালন করবেন এবং এই প্রত্যন্ত এলাকায় এই প্রতিবেদকের উপস্থিতিও একটি সাহসী উদ্দ্যোগ বলে তিনি জানান।

Exit mobile version