parbattanews

পানছড়িতে তুলা চাষীদের সাথে ব্যস্ত সময় পার করেছেন উন্নয়ন বোর্ডের অতিরিক্ত পরিচালক

COTTON PIC

পানছড়ি প্রতিনিধি :

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার শান্তিপুর এলাকায় তুলা চাষীদের সাথে ব্যস্ত সময় পার করেছেন তুলা উন্নয়ন বোর্ডের অতিরিক্ত পরিচালক মো: আকতারুজ্জামান। রবিবার সকাল আট’টায় তিনি সফল তুলাচাষী নিতুল ও রন্তু চাকমার জমিসহ বিভিন্ন জায়গায় চাষকৃত তুলা ক্ষেত পরিদর্শন করেন।

তুলা উন্নয়ন বোর্ডের অতিরিক্ত পরিচালক মো: আকতারুজ্জামান এ প্রতিবেদককে জানান, তুলা চাষীদের উদ্বুদ্ধ করতে জেলার বিভিন্ন উপজেলায় তিনি সফর করছেন। এ সময় তুলা ক্ষেতের পোকা দমনে ফেরোমন ট্রেপ সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, এটি পরিবেশ বান্ধব একটি ট্রেপ। কোন কীটনাশক ছাড়াই তুলার বীজ ধ্বংসকারী আচা পোকা ও বলোয়ান পোকা এই ট্রেপে এসে ধ্বংস হয়।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে ও পার্বত্য চট্টগ্রামে তুলা উন্নয়ন প্রকল্প, তুলা উন্নয়ন বোর্ড এবং কৃষি মন্ত্রণালয়ের বাস্তবায়নে চাষী নিতুল চাকমা এবার হাইব্রীড রূপালী-১ প্রজাতির তুলা এক বিঘা জমিতে চাষ করেছেন।

চাষী নিতুল চাকমা জানান, গত বছরও তুলা চাষে তিনি লাভবান হয়েছেন। তাই এবারও চাষ করেছেন এবং ফলন গত বারের চেয়ে অনেক ভালো বলে জানান।

এ সময় আরো উপস্থিত ছিলেন তুলা উন্নয়ন বোর্ডের কর্মসূচি পরিচালক ড. মো. গাজী গোলাম মোস্তফা, চট্টগ্রাম তুলা উন্নয়ন বোর্ডের উপ-পরিচালক মো. আবু ইলিয়াছ মিয়া, তুলা উন্নয়ন বোর্ড খাগড়াছড়ি প্রধান মো: মোজাম্মেল হোসেন প্রমূখ।

Exit mobile version