parbattanews

পানছড়িতে বলী খেলায় চ্যাম্পিয়ন আরেশি মারমা

পড়ন্ত বিকেল। সূর্য হেলেছে পশ্চিমের আকাশে। চারিদিকে সবুজেঘেরা আম্রকানন। তাই ভাপসা গরমেও ছিল শীতল বাতাসের অনুভুতি। মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকেলে শুরু হয় ঐতিহ্যবাহী এ বলী খেলা।

খাগড়াছড়ির পানছড়ি উপজেলার কংচাইরীপাড়া এলাকায় বানানো হয় বলী খেলার মাঠ। বিকেল ৩টা থেকেই খেলা উপভোগে মাঠ দখলে নেয় কয়েক সহশ্রাধিক দর্শণার্থী। ঐতিহ্যবাহী এই খেলার আয়োজক ছিল কংচাইরী পাড়া মারমা যুব কল্যাণ সংঘ।

এলাকার মারমা সম্প্রদায়ের সাংগ্রাই উপলক্ষে বিভিন্ন খেলাধুলার পাশাপাশি শেষ দিনের বিশেষ আকর্ষণ ছিল বলী খেলা। এতে অংশ নেয় বিভিন্ন এলাকা থেকে আসা সাতজন বলী। অনুষ্ঠানের প্রধান অতিথি খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়ার আগমনের পর পরই বিকেল চারটায় শুরু হয় সেয়ানে সেয়ানে লড়াই।

হাজারো করতালিতে দারুণভাবে জমে উঠে লড়াই। তীব্র লড়াই করে ফাইনালে উন্নীত হয় বেতছড়ি মারমা পাড়ার বলী আরেশি মারমা ও খাগড়াপুরের বলী টনিৎপল ত্রিপুরা (সারজেন্ট)। শেষ বিকেলে প্রথম দুই রাউন্ড সমানে সমানে হলেও তৃতীয় রাউন্ডে কুপোকাত হয় টনিৎপল ত্রিপুরা (সারজেন্ট)।

এ সময় আরেশি আরেশি ধ্বনিতে কয়েক মিনিট ধরে মুখরিত ছিল পুরো কংচাইরী পাড়া এলাকা। আলোচনা সভা, বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও রাতে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Exit mobile version