parbattanews

পানছড়িতে বিভিন্ন বৌদ্ধ বিহারে বৈশাখী পূর্ণিমা উদযাপিত

নিজস্ব প্রতিবেদক, পানছড়ি:

সকল প্রাণীর হিতসুখ ও মঙ্গল কামনা করে নানা আয়োজনের মধ্য দিয়ে খাগড়াছড়ির পানছড়ি উপজেলার বিভিন্ন বৌদ্ধ বিহারে উদযাপিত হয়েছে শুভ বৈশাখী পূর্ণিমা। এ উপলক্ষ্যে বুদ্ধমূর্তি দান, সংঘ দান ও অষ্টপরিস্কার দানসহ নানাবিধ সামগ্রী দান করা হয়।

পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরে ধর্মীয় সভায় বুদ্ধের অমৃতবাণীসহ স্বধর্ম দেশনা দেন কুটিরের অধ্যক্ষ শাসন রক্ষিত মহাস্থবির, লোগাং বনবিহারে রাঙামাটি কুতুকছড়ি নির্বাণপুর বন বিহারে অধ্যক্ষ জ্যোতিসার মহাস্থবির, করুনা বংশ স্থবির, সুধর্ম্বা নন্দ স্থবির, পূজগাং অরন্য কুটিরে অধ্যক্ষ অনুমদর্শী স্থবির ও গৌতম র্কীতি ভিক্ষু।

এ সময় বৌদ্ধ ভিক্ষুরা বলেন, বুদ্ধ ধর্ম শান্তির ধর্ম। বুদ্ধের অমৃতবাণী ও স্বধর্ম দেশনাগুলো শান্তির প্রতীক হিসেবে কাজ করে। বুদ্ধ সবসময় সকল প্রাণীর হিতসুখ ও মঙ্গল কামনা করেছেন। বুদ্ধ’র সেসব অমৃতবাণী ও স্বধর্ম দেশনাগুলো অনুসরণ করে জীবন-যাপন করার জন্য বৌদ্ধ ভিক্ষুরা অনুরোধ করেন।

বুদ্ধদের ত্রি-স্মৃতি বিজরিত এ বৈশাখী পূর্ণিমায়। এ পূর্ণিমায় মহামানব গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাল আর মহাপরিনির্বাণ করেন। সেজন্য এ পূর্ণিমাকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা গুরুত্বসহকারে পালন করে থাকে।

 

Exit mobile version