পানছড়িতে মুসল্লীদের প্রাণের দাবি একটি কালভার্ট

fec-image

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার দক্ষিণ টিএন্ডটি টিলায় অবস্থিত বায়তুল হাকিম জামে মসজিদ। পানছড়ির প্রয়াত আলহাজ্ব আবদুল হাকিম (হাকিম আলী)’র দান করা ছয় শত জায়গার উপর নির্মিত হয় মসজিদটি।

প্রয়াত আফজল মেম্বার দুই শতক ও ৩নং পানছড়ি ইউপি চেয়ারম্যান মো. নাজির হোসেনও অর্ধ লক্ষাধিক টাকা এই ধর্মীয় প্রতিষ্ঠানে দান করেছে বলে কমিটি সূত্রে জানা যায়।

সাপ্তাহিক জুমা’সহ মুসল্লিরা নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে এই মসজিদে। জুমাবারে দুইশতাধিক পার হলেও নিয়মিত অর্ধশতাধিক মুসল্লি মসজিদে এসে নামাজ আদায় করে। এলাকার মানুষের মুষ্ঠির চাউলে নির্মিত মসজিদটি দেখতে দৃষ্টিনন্দন। কিন্তু পারাপারের একমাত্র মাধ্যম নিজেদের তৈরি নড়বড়ে বাঁশের সাঁকো। বর্ষা মৌসুমে সাঁকোর বাঁশগুলো থাকে পিচ্ছিল তাই কোমলমতি শিশু ও বয়োবৃদ্ধরা নির্বিঘ্নে চলাচল করতে পারেনা।

অভিভাবকরা তাদের কোমলমতি শিশুদের ধর্মীয় শিক্ষায় মক্তবে পাঠাতে ভয়ে অনীহা প্রকাশ করে। তাই দ্বীনি শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে এলাকার কোমলমতি শিশুরা। তবে নিজেদের স্বেচ্ছাশ্রমে তৈরি সাঁকোটি বছর বছর সংস্কার করতে হয় বিধায় মুসল্লীদের প্রাণের দাবি একটি স্থায়ী কালভার্ট।

মসজিদ পরিচালনা কমিটির সাবেক সভাপতি মো. আলমগীর হোসেন ও বর্তমান সাধারণ সম্পাদক মো. ইউছুফ আলী জানান, মসজিদের আশ-পাশ এলাকায় প্রায় ৪০টি পরিবারের বসবাস। তাছাড়া এই কালভার্টের উপর দিয়েই অক্ষয় পাড়া, নাপিতা পাড়া, সুপারী বাগানের লোকজনের চলাচল। মুসল্লি ও সর্বসাধারণের চলাচলের সুবিধার্থে জরুরী ভিত্তিতে স্থায়ী কালভার্ট নির্মানে প্রশাসনের সহায়তা চায় সবাই।

বয়োবৃদ্ধ আলী আজম, নুরুল ইসলাম জানায়, তারা পারাপারের সময় খুব ভীত থাকে। জেলা প্রশাসকের সু-দৃষ্টি চায় তারা। উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. আবদুল মোমিন জানান, এ ব্যাপারে আমার পক্ষ থেকে চেষ্টা অব্যাহত থাকবে। পানছড়ি উপজেলা এলজিইডির প্রকৌশলী অরুণ কুমার দাস জানান, মসজিদ কমিটির সভাপতি/সম্পাদক আমার সাথে যোগাযোগ করলে পরামর্শ দিব। পরামর্শ মোতাবেক কাজ করলে আশা করি সহসাই সমস্যার সমাধান হয়ে যাবে। তবে জেলা প্রশাসকের নজরে এলে খুব দ্রুত সমস্যার সমাধান হবে বলে জানালেন উপস্থিত মুসল্লি ও এলাকাবাসীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন