parbattanews

পানছড়িতে স্বেচ্ছাশ্রমে সড়ক নির্মাণ 

খাগড়াছড়ির পানছড়ি উপজেলায় নয় গ্রামবাসীর স্বেচ্ছাশ্রমে নির্মাণ হলো শ্মশানে যাওয়ার রাস্তা। বছরের পর বছর ধরে বর্ষা মৌসুমে হাটু জল পার হয়েই মরদেহ নিয়ে যাওয়া হতো শ্মশানে।

গতকাল শুক্রবার (২৮ জানুয়ারি) দিনব্যাপী স্বেচ্ছাশ্রমে নির্মিত হলো স্বপ্নের রাস্তা। উপজেলার চৌধুরী পাড়া, রবিশিং পাড়া, জামাই পাড়া, জ্যোতিষ মেম্বার পাড়া, কামিনী মেম্বার পাড়া, আচাই মহাজন পাড়া, পোড়াবাড়ী, তালুকদার পাড়া ও কলেজ পাড়ার বৌদ্ধ ধর্মাবলম্বীদের একমাত্র শ্মশানটি পানছড়ি সরকারী ডিগ্রী কলেজের পাশে রবিশিং পাড়ায় অবস্থিত। ধান্য জমির আইল বেয়ে প্রায় আধা কিলো রাস্তা পার হয়ে যেতে হতো শ্মশানে।

স্বেচ্ছাশ্রমে রাস্তাটি তৈরী করে নয় গ্রামবাসী পানছড়িতে স্থাপন করলো এক বিরল দৃষ্টান্ত। জানা যায়, রাস্তাটি নির্মানের জন্য নিজ জমিনের জায়গা দিয়ে সহায়তা দিয়েছে উগ্য মারমা ও কাজী রবিউল ইসলাম। শুক্রবার সকাল থেকেই নয় গ্রামের, শিক্ষক-শিক্ষার্থী, চাকুরিজীবী, কৃষান-কৃষানী থেকে শুরু করে প্রায় দুই শতাধিক নারী-পুরুষ অংশ নেয় স্বেচ্ছাশ্রমে। পাঁচ ফুট প্রস্থ ও চার ফুট উচ্চতায় তৈরী করা রাস্তাটি যেন ইট সলিং করে দেয়া হয় এ ব্যাপারে প্রশাসন ও জনপ্রতিনিধিদের দৃষ্টি আকর্ষণ করছে এলাকাবাসী।

Exit mobile version