পানছড়ির প্রধান সড়ক রসালো তরমুজের দখলে

30-4 p

শাহজাহান কবির সাজু, পানছড়ি ॥

নববর্ষের আগমনী বার্তা লগ্নে সারি সারি তরমুজে ভরপুর হয় পানছড়ি বাজার। আর এই রসালু সারি সারি তরমুজের স্তুুপ দখল করে রাখে পানছড়ির প্রধান সড়ক। টকটকে লাল তরমুজের সাজানো টুকরো দেখলে জিবে পানি আসবে আর মন চাইবে এক টুকরো খেতে।

সরেজমিনে দেখা যায়, রবিবার উপজেলা সদর পানছড়ি বাজারের হাটবার। এ দিনে হাজারো মানুষের সমাগমে মুখরিত থাকে বাজারটি। বাঙ্গালী, চাকমা, ত্রিপুরা, মারমা, সাঁওতাল সহ ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল সম্প্রদায়ের মিলনমেলা ঘটে প্রতি রবিবারে। পানছড়ির বিভিন্ন প্রত্যন্ত এলাকা হতে চান্দের গাড়ী ও পনর-বিশ মাইল পাঁয়ে হেটে পাড়ি দিয়ে সমবেত হয় বাজারে। কিন্তু নববর্ষের আগমনে বাজারে আরো যেন প্রাণের সঞ্চার আসে মানুষের ঢলে। পাহাড়ী সম্প্রদায়ের বৈ-সা-বী তে গরবা (মেহমান)দের আথিতিয়তার প্রধান উপকরণ তরমুজ। তাই এই বাজারটি লক্ষাধিক তরমুজ বিকিকিনির হাটও অনেকে বলে থাকে।

দেখা যায়, তরমুজের বাজারে তিল পড়ার ঠাই নেই। তরমুজের স্তুুপে বসে থাকা দুই ব্যবসায়ী মজিদ ও তাজুল ইসলাম জানান,  তাইন্দং এলাকা থেকে তরমুজ এনে তারা হাট বসিয়েছে। এ পর্যন্ত চার হাজার তরমুজ তারা গুদামজাত করেছে এবং আরো চার-পাঁচ দিন পর বাজার জমজমাট বাজার হবে বলে এ প্রতিবদেককে জানান।

তরমজু ব্যবসায়ী সমর জ্যোতি চাকমা, অহর বিকাশ চাকমা, দুদু মিয়া জানান, তরমুজের দাম বেশ ভালো যাচ্ছে। তরমুজ চাষী পানছড়ি দমদম এলাকার কাদির লিডার, খায়ের, মফিজ ও জিলু মিয়া জানান, এবার তরমুজের বাম্পার ফলন হয়েছে আর আবহাওয়াও অনুকুলে ছিল  তাই গত বারের চেয়ে এবার লাভ বেশী হবে বলে জানান।

এ ব্যাপারে পানছড়ি উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো: আলাউদ্দিন এ প্রতিবেদককে জানান, চলতি বছরে পানছড়ির বিভিন্ন এলাকার প্রায় ত্রিশ হেক্টর জমিতে তরমুজের চাষ হয়েছে। তিনি জানান, তরমুজের ফলন বেশী হলেও সাইজ তেমন বড় হয় নাই তার কারণ অনাবৃষ্টি। একটু বৃষ্টি পেলেই ফলের সাইজ আরো বড় হতো বলে জানান। পানছড়ির লোগাং, চেংগী, কালানাল, ছনটিলা, পূজগাং, ও লতিবান এলাকায় তরমুজের চাষ হয়েছে বলে কৃষি অফিস সূত্রে জানা যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন