পানছড়ির বিভিন্ন জায়গায় বিষ দিয়ে চলছে পাখি নিধন

BIRD P

শাহজাহান কবির সাজু, পানছড়ি, খাগড়াছড়ি :

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার বিভিন্ন এলাকায় অবাধে চলছে পাখি নিধন। জানা যায়, আমনের ভরা মৌসুমে জমিনে ধান খেতে আসে বিভিন্ন প্রজাতির পাখি। আর এসেই শিকারীর পাতা ফাঁদে আটকে পরিণত হচ্ছে তাদের সুস্বাধু খাবারে। বিশ্বস্থ সূত্রের মাধ্যমে খবর পেয়ে বৃহষ্পতিবার বিকাল চারটার দিকে পানছড়িস্থ গোলক প্রতিমাছড়া এলাকায় বিশালাকার জমিনে গেলে সংবাদকর্মীর উপস্থিতি টের পেয়ে শিকার করা প্রায় ২৫/৩০ টি পাখি নিয়ে পালিয়ে যায় শিকারীরা। এরপরও জমিনে খুঁজে পাওয়া যায় ৮/১০টি শালিক পাখি। জমিনে খুঁজে পাওয়া যায় বিষ মেশানো ভাত ও কিছু চাউলের গুড়ি।

প্রত্যক্ষদর্শীরা জানায়, ভাত ও চাউলের গুড়িতে বিষ মিশিয়ে জমিনে চিটিয়ে দিলেই শালিকরা এসে এগুলো খেয়েই দুর্বল হয়ে ধরা পড়ছে শিকারীর হাতে। অভিজ্ঞ মহলের ধারণা এভাবে যদি পাখি নিধন চলতে থাকে তাহলে বিভিন্ন প্রজাতির পাখিগুলো বিলুপ্তি হয়ে আমাদের বন প্রকৃতি তার সৌন্দর্য হারাবে।

এ ব্যাপারে পানছড়ি রেঞ্জ কর্মকর্তা হারুণ-অর-রশিদ জানান, এভাবে বিষ দিয়ে পাখি নিধন করা বিশাল অপরাধ। অপরাধীদের ধরে আইনের আইনের আওতায় এনে আইনগত ব্যবস্থা নিলে পাখি নিধন বন্ধ হবে এবং পাখিরা অবাধে বংশ বিস্তার করে পরিবেশের সৌন্দর্য বৃদ্ধি করবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন