পানছড়ির মেধাবী আনোয়ারের “ঢাবি জয়”

ANOWAR-PIC

পানছড়ি প্রতিনিধি:
খাগড়াছড়ির জেলার পানছড়ি উপজেলার দরিদ্র পরিবারের সন্তান মোঃ আনোয়ার হোসেন এবার জয়ী হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় । সে উপজেলার ৩নং পানছড়ি ইউপির মোহাম্মদপুর গ্রামের মোঃ আবু তাহেেরর ছেলে।

তার প্রতিবন্ধী বাবার দিনমজুরীর টাকা দিয়ে কোনরকমে তাদের সংসার চলে । তাইতো ছোট বেলা থেকেই আনোয়ারের পড়ালেখার সংগ্রাম ছিল অভাবের সাথে যুদ্ধ করে। ‘নুন আনতে পানতা ফুরায়’ এই ধরনের একটি পরিবারে জন্মগ্রহন করেও আনোয়ার দেখিয়েছে একের পর এক চমক আর সফলতা।

পঞ্চম ও অষ্টম শ্রেণীতে বৃত্তি, এসএসসি ও এইচএসসিতে জিপিএ ৫ । শেষে এবার পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে “গ” ইউনিটে ভর্তির সুযোগ। যার উপর্যপুরি সাফল্যের চমকে গর্বিত পুরো পানছড়িবাসী। ।

আনোয়ার জানায়, ভর্তি পরীক্ষায় তার রোল ছিল ৭০৭১৭৭ এবং বিশ্ববিদ্যালয়ের মেধাতালিকায় সে ৮০তম হয়েছে। এইচএসসিতে থাকাবস্থায় ৩টি টিউশনি করে তাকে পড়াশোনার খরচ চালাতে হত।

তাছাড়া এবারে পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়ের জেএসসি ও এসএসসি পরীক্ষার্থী দু’বোন মুনি ও তানিয়া আক্তারের পড়াশোনাসহ যাবতীয় খরচাদিও বহন করতে হয় আনোয়ারকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পেরে যেমন আনন্দিত তেমনি পড়ালেখার খরচ নিয়েও অনেকটা চিন্তিত। তবে ঢাবিতে পড়ালেখার পাশাপাশি টিউশনি খুঁজে বের করার জন্য তার অবস্থান এখন থেকেই ঢাকায়।

ছেলের এত বড় সাফল্যর কথা শুনে মা-বাবা খুব খুশী। তার বাবা আবু তাহের জানায়, যখন শুনি ছেলে পরীক্ষায় পাশ করেছে তখন খুব খুশী লাগে তাই দিন মজুরী করেও আনন্দ পাই। তার মা-বাবা সন্তানের উজ্জ্বল ভবিষ্যতের জন্য সবার নিকট দোয়া চেয়েছেন।

পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয় সূত্রে জানা যায়, আনোয়ার বরাবরই ছিল মেধাবী। হাতের লেখা ছিল খুব সুন্দর। তাছাড়া বিদ্যালয়ে নিয়মিত আসার পাশাপাশি ক্লাশেও ছিল খুবই মনোযোগী। তারই ফল হিসেবে আনোয়ার আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিজের অবস্থান করতে পেরেছে।

এলাকার ইউপি সদস্য শাহিন মৃধা ও সমাজ সেবক মতিউর রহমান জানায়, অভাবের মাঝে থেকেও যে পরীক্ষায় ভালো ফলাফল করা যায় তার একটি উজ্জল দৃষ্টান্ত আনোয়ার । তার উজ্জ্বল ভবিষ্যৎ কামনায় বিত্তবানদের হাত বাড়ানো দরকার বলেও তারা মনে করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন