parbattanews

পার্বত্যচুক্তি বাস্তবায়নের দাবীতে রাঙামাটিতে নাগরিক সমাজের প্রতীকী অনশন

mumu

স্টাফ রিপোর্টার:
পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ, দ্রুত ও পুর্ণাঙ্গ বাস্তবায়নের দাবীতে রাঙামাটিতে প্রতীকী অনশন কর্মসূচী পালন করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক সমাজ। বৃহস্পতিবার দিনব্যাপী ‘পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটি’ ও ‘বাংলাদেশ আদিবাসী ফোরামের’ যৌথ উদ্যোগে রাঙামাটির রাজবাড়ী পেট্রোল পাম্প ও জেলা শিল্পকলা একাডেমী সংলগ্ন প্রাঙ্গণে এই প্রতীকী অনশন কর্মসূচী পালিত হয়।

প্রতীকী অনশনে অংশগ্রহন করেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, বাংলাদেশ আদিবাসী ফোরামের পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, রাঙামাটি সদর উপজেলা চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, বান্দরবান জে এস এস সাধারণ সম্পাদক ও আঞ্চলিক পরিষদ সদস্য কে এস মং, রাঙামাটি আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক টুন্টু মনি চাকমা। এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠন ও সুশীল সমাজের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

প্রতীকী অনশন কর্মসূচীতে নেতৃবৃন্দরা বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরের পর আজ প্রায় ১৮ বছর অতিক্রান্ত হতে চলেছে। এই চুক্তি স্বাক্ষরের এত বছর পেরিয়ে গেলেও চুক্তির কিছু কিছু বিষয় বাস্তবায়িত হলেও চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়নে সরকার গড়িমসি করছে। আর এই বিষয়সমূহ বাস্তবায়িত না হওয়ার ফলে পার্বত্য চট্টগ্রামের সার্বিক পরিস্থিতির কোন অগ্রগতি সাধিত হচ্ছে না। তাই সরকার অধিকতরভাবে অগ্রাধিকার প্রদান করে এগিয়ে আসলে চুক্তির যথাযথ, দ্রুত ও পূর্ণাঙ্গ বাস্তবায়ন সম্ভব হবে বলে মনে করেন বক্তারা।

Exit mobile version