পার্বত্যাঞ্চলে এনজিও ফোরাম উদ্যোগে জনস্বাস্থ্য সেবা

Rangamati NGO pic01

স্টাফ রিপোর্টার:
পার্বত্যাঞ্চলের দূর্গম সুবিধা বঞ্চিত মানুষগুলোর জনস্বাস্থ্য নিয়ে কাজ করছে ‘এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ্’ নামে একটি জাতীয় পরিবেশবাদী সংস্থা। তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দারবানের তিন ইউনিয়নের পানি ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন’ কর্মসূচির আওতায় প্রকল্পটির কার্যক্রম শুরু হয়েছে গত ২০১৩ সালের প্রথম দিকে। শেষ হবে আগামী ২০১৬ সালের ডিসেম্বরে।

এটি বাস্তবায়িত হচ্ছে রাঙামাটি জেলার নানিয়ারচর উপজেলার ঘিলাছড়ি ইউনিয়নে। মঙ্গলবার সকালে ‘দুর্গম পার্বত্য এলাকায় নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থা’ শীর্ষক বাস্তবায়নাধীন প্রকল্পের কার্যক্রম সম্পর্কে রাঙামাটি জেলার নানিয়ারচর উপজেলার ঘিলাছড়ি ইউনিয়ন পরিষদে মিডিয়াকর্মীদের নিয়ে এক মতবিনিময় সভার আয়োজন করে এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ।

এতে প্রকল্প বিষয়ে আলোচনা করেন সংস্থার উর্ধতন কর্মকর্তা জোসেফ হাওলাদার, সাহা দীপক কুমার, ঘিলাছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অমর জীবন চাকমা ও সহযোগী সংস্থা প্রগ্রেসিভ এর নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা।

কর্মকর্তারা বলেন, পার্বত্য এলাকায় বসবাসরত জনগোষ্ঠীর জন্য নিরাপদ পানি সংগ্রহ একটি কঠোর পরিশ্রমের কাজ। তারা পানির জন্য সাধারণত প্রাকৃতিক উৎস যেমন গর্ত, কূয়া, লেক বা ছড়ার পানির ওপর নির্ভরশীল। তদুপরি জলবায়ু পরিবর্তন ও মানুষসৃষ্ট বিভিন্ন কারণে ওইসব উৎস দিনদিন শুকিয়ে যাচ্ছে। ফলে পানি সংগ্রহ আরও কঠিন হয়ে পড়ছে।

এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত পানি সরবরাহ নিশ্চিত করতে বিভিন্ন কর্মসূচির ওপর কাজ করছে। কর্মসূিচর মধ্যে রয়েছে- শ্যালো টিউবওয়েল, রেইন ওয়াটার হার্ভেষ্টিং সিষ্টেম হাউজ হোল্ড ও কমিউনিটি ভিত্তিক, স্প্রিং ওয়াটার ক্যাপিং সিষ্টেম, ইনফিল্ট্রিশন গ্যালারী, গ্রেভিটি ফ্লো সিষ্টেম, রিভার সেন্ড ফিল্টার, ডিপসেন্ড পাম্প। এছাড়া স্যানিটেশনের ওপর আরসিসি ল্যাট্রিন ও প্লাষ্টিক রিংস্ল্যাব বিতরণ কর্মসূচি বাস্তবায়ন করছে।

তারা জানান, রাঙামাটি জেলার নানিয়ারচর উপজেলার ঘিলাছড়ি ইউনিয়নে নিরাপদ পানির অভাব দূরতে করতে রেইন ওয়াটার হার্ভেস্টিং নামে একটি নিরাপদ পানি সরবরাহকরণ প্রকল্প বাস্তবায়ন করছে এনজিও ফোরাম। পাশাপাশি স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার নিশ্চিত করতে দরিদ্র এলাকাবাসীর জন্য বিনামূল্যে প্লাস্টিকের রিংস্লাব সরবরাহ করছে সংস্থাটি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন