পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ

পার্বত্যনিউজ ডেস্ক:

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় শান্তি চুক্তি অনুযায়ি পার্বত্য এলাকায় আইন শৃঙ্খলা রক্ষার প্রাথমিক দায়িত্ব আঞ্চলিক ও জেলা পরিষদের ওপর ন্যস্ত করার সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় কেন্দ্রীয়ভাবে এই প্রাথমিক দায়িত্বের বিষয়টি তত্ত্বাবধান ও সমন্বয়েরও সুপারিশ করা হয়। এজন্য তিন পার্বত্য জেলায় দ্রুত চলাচলে সক্ষম নতুন গাড়ি, স্পিড বোট, অগ্নি-নির্বাপক সরঞ্জামাদিসহ ভেহিক্যাল এবং অন্যান্য প্রয়োজনীয় লজিস্টিক সহায়তা প্রদানের পরামর্শ দেয়া হয়।

সভায় পার্বত্য শান্তি চুক্তির আওতায় আঞ্চলিক পরিষদ এবং পার্বত্য জেলা পরিষদ সম্পর্কে বিভিন্ন সময়ে গৃহীত আইন ও বিধি বিধানের জটিলতা নিরসনের লক্ষ্যে যুগোপযোগী একটি সমন্বিত আইন প্রণয়নের বিষয়ে মন্ত্রণালয়, জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদের চলমান কার্যক্রমের হালনাগাদ অগ্রগতি উপস্থাপন করা হয়।

সভায় পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং প্রশাসনিক বিষয়াদির হালনাগাদ অবস্থা পর্যালোচনা এবং এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ ও মন্ত্রী পরিষদ বিভাগের কর্মকর্তাদের পেশকৃত তথ্যের উপর মতামত ব্যক্ত করা হয়।

সভায় শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের কালজয়ী ভাষণকে ইউনেসকো কর্তৃক ইন্টারন্যাশনাল মেমোরি অফ দি ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্তির মাধ্যমে বিশ^ প্রামাণ্য ঐতিহ্যের স্বীকৃতি লাভের অসামান্য অর্জনের পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

সভায় এছাড়া দেশের পার্বত্য এলাকায় সহিংসতা বন্ধ ও শান্তি প্রতিষ্ঠায় মানবতাবাদী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক উদ্যোগ ও বলিষ্ঠ নেতৃত্বের উল্লেখ করে পার্বত্য শান্তি চুক্তির ২০ বছর পূর্তিতে প্রধানমন্ত্রীর প্রতি বিশেষ কৃতজ্ঞতা ও অভিনন্দন জ্ঞাপন করা হয়।

কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, এম. আবদুল লতিফ, উষাতন তালুকদার, ফিরোজা বেগম (চিনু) এবং এমএ. আউয়াল বৈঠকে অংশগ্রহণ করেন। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ পার্বত্য মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

 

সূত্র: বাসস

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন