পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উচ্চ শিক্ষাবৃত্তি বৈষম্য’র প্রতিবাদ জানিয়েছে বাঙালী ছাত্র পরিষদ

পিবিসিপি

প্রেস বিজ্ঞপ্তি:
সদ্য প্রকাশিত পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের (CHTDB) উচ্চ শিক্ষাবৃত্তি তালিকায় মুসলিম, হিন্দু ও বডুয়া শিক্ষার্থীদের প্রতি বৈষম্য’র প্রতিবাদ ও তীব্র নিন্দা জানিয়েছে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ

শনিবার বিকেলে সংবাদমাধ্যমকে পাঠানো এক বিবৃতিতে এ প্রতিবাদ ও নিন্দা জানায় পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি শাব্বির আহম্মদ, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সারোয়ার জাহান খান ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ছাদেকুর রহমান।

বিবৃতিতে জানানো হয়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উচ্চ শিক্ষাবৃত্তি তালিকা গত ২৬জুলাই তারিখে প্রকাশ হয়। উন্নয়ন বোর্ডের তালিকা থেকে জানা গেছে, দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও অনার্স স্তরে অধ্যয়নরত প্রতিজনকে ৫ হাজার টাকা এবং কলেজ ও কারিগরি শিক্ষার্থীদের মাথাপিছু ৪ হাজার টাকা প্রদান করা হবে।

খাগড়াছড়ি জেলায় দেওয়া হয়েছে মোট ১শ’ ৫৮ জন ছাত্রছাত্রীকে । এর মধ্যে উপজাতি শিক্ষার্থীদেরকে দেওয়া হয় ১শ’ ২১ জন আর মাত্র ৩৭ জন দেওয়া হয় বাঙালি (মুসলিম, হিন্দু ও বডুয়া) শিক্ষার্থীকে।

রাঙামাটি জেলায় দেওয়া হয়েছে মোট ১শ’ ৫৯ জন ছাত্র-ছাত্রীকে । এর মধ্যে উপজাতি শিক্ষার্থীদেরকে দেওয়া হয় ১শ’ ১৩ জন আর মাত্র ৪৬ জন দেওয়া হয় বাঙালি (মুসলিম, হিন্দু ও বডুয়া) শিক্ষার্থী এবং বান্দরবান জেলায় দেওয়া হয়েছে মোট ১শ’ ৫৮ জন ছাত্রছাত্রীকে । এর মধ্যে উপজাতি শিক্ষার্থীদেরকে দেওয়া হয় ১শ’ ৩০ জন আর মাত্র ২৮ জন দেওয়া হয় বাঙালি (মুসলিম, হিন্দু ও বডুয়া) শিক্ষার্থী।

সর্বমোট ৪শ’ ৭৫ জনের মধ্যে উপজাতি শিক্ষার্থীদেরকে দেওয়া হয় ৩শ’ ৬৪ জন আর মাত্র ১১১ জন দেওয়া হয় বাঙালি (মুসলিম, হিন্দু ও বডুয়া) শিক্ষার্থীকে। অথচ পার্বত্য চট্টগ্রামে তথা তিন পার্বত্য জেলায় উপজাতি জনসংখ্যা বসবাস করে ৪৮ শতাংশ আর বাঙালি জনসংখ্যা বসবাস করে ৫২ শতাংশ। কিন্তু শিক্ষাবৃত্তি ক্ষেত্রে দেখা যায়, উপজাতি শিক্ষার্থীদেরকে দেওয়া হয়েছে ৭৭ শতাংশ আর মাত্র ২৩ শতাংশ দেওয়া হয়েছে বাঙালি (মুসলিম, হিন্দু ও বডুয়া) শিক্ষার্থীদের।

নেতৃবৃন্দ উদ্বেগ প্রকাশ করে বলেন, দিন দিন শিক্ষা, চাকরি, ব্যবসা ও রাজনৈতিক ক্ষেত্রে বৈষম্য করে পার্বত্য চট্টগ্রামে বাঙালিদেরকে তৃতীয় শ্রেণির নাগরিকে পরিণত করা হচ্ছে। অবিলম্বে শিক্ষা, চাকরি, ব্যবসা ও রাজনৈতিক ক্ষেত্রে বৈষম্য দূর করে জনসংখ্যানুপাতে বণ্টনের দাবি জানান এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানে পদ থেকে নব বিক্রম কিশোর ত্রিপুরাকে বহিস্কার করে একজন বাঙালি প্রতিনিধি নিয়োগ দেওয়ার জোর দাবি জনান। এই জন্য মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন নেতৃবৃন্দ। অন্যথায় পার্বত্য চট্টগ্রামের সকল বাঙালিদেরকে সাথে নিয়ে পার্বত্য বাঙালী ছাত্র পরিষদ কঠোর আন্দোলনের ডাক দেবে বলে হুশিয়ারি প্রদান করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন