parbattanews

পার্বত্য চট্টগ্রাম চুক্তির বাইশ বছর বর্ষপূর্তি পালনে খাগড়াছড়ি জেলা পরিষদের প্রস্ততি

ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির বাইশ বছর বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভায় তিন দিনের কর্মসূচি গ্রহণ করেছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ।

মঙ্গলবার (১৯ নভেম্বর) সকালে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় এ দিনটি স্বরনীয় করে রাখতে বর্ষপূতি উপলক্ষে তিন দিনব্যাপী মেলা, বর্ণাঢ্য র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ তিন দিনের কর্মসূচি গ্রহণ করা হয়।

কর্মসূচির মধ্যে রয়েছে, ১ ডিসেম্বর থেকে খাগড়াছড়ি টাউন হলের সামনে মেলা, ২ ডিসেম্বর সকাল সাড়ে ৮টায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চত্বরে শান্তির পায়রা উড়িয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। খাগড়াছড়িতে বসবাসরত জাতিগোষ্ঠীরা নিজস্ব পোষাক পরিচ্ছদ পরিধান করে শোভাযাত্রায় অংশগ্রহণ করবে।

শোভাযাত্রাটি জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে চেঙ্গী স্কোয়ার, শাপলা চত্বর হয়ে টাউন হল প্রাঙ্গণে গিয়ে শেষ হবে। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা ও মনোজ্ঞ ডিসপ্লে’র আয়োজন রয়েছে। ৩ ডিসেম্বর বিকালে খাগড়াছড়ির টাউন হল প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা।

এতে দেশের খ্যাতিমান শিল্পীরা দর্শকদের মাতাবেন বলে জানিয়েছেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী। সাংস্কৃতিক সন্ধ্যায় স্থানীয় ও চট্টগ্রামের শিল্পীরাও অংশগ্রহণ করবেন। এছাড়া প্রতিদিন বিকাল ৩ টা থেকে রাত ১০ টা পর্যন্ত স্থানীয় শিল্পীদের আয়োজনে হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রস্তুতি সভায় জেলা পরিষদে হস্তান্তরিত বিভাগগুলো পার্বত্য চুক্তির পররর্তী বাইশ বছরে অর্জনগুলো প্রদর্শন ও পার্বত্য চুক্তি স্বাক্ষরে যারা অবদান রেখেছেন তাদের সম্মাণনা প্রদানের সিদ্ধান্ত হয়।

প্রস্তুতিতে খাগড়াছড়ি সদর জোন অধিনায়ক লে: কর্নেল আরাফাত হোসেন, খাগড়াছড়ি রিজিয়নের স্টাফ অফিসার মেজর সালাহ উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক হাবিব উল্লাহ মারুফ, অতিরিক্ত পুলিশ সুপার এম এম সালাহ উদ্দিন, সদর উপজেলা চেয়ারম্যান মো: শানে আলম, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা টিটন খীসা ও জেলা পরিষদ সদস্য খগেশ্বর ত্রিপুরা, খোকনেস্বর ত্রিপুরা ও মংশেপ্রু চৌধুরী অপুসহ জেলা পরিষদে ন্যস্ত বিভিন্ন বিভাগের প্রধানবৃন্দ, উন্নয়নকর্মী, শিক্ষক ও সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

Exit mobile version