parbattanews

পার্বত্য চুক্তির দুই দশক উপলক্ষে চট্টগ্রামে মানববন্ধন


প্রেস বিজ্ঞপ্তি:

পার্বত্য শান্তি চুক্তিকে তথাকথিত পার্বত্য কালো চুক্তি হিসেবে আখ্যায়িত করে পার্বত্য চট্টগ্রামের অন্যতম শীর্ষ সংগঠন পার্বত্য গণ পরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদ “সর্বক্ষেত্রে বাঙালিদের সাংবিধানিক অধিকার চাই, দিতে হবে” ও “২ ডিসেম্বর তথা পার্বত্য চট্টগ্রাম কালো চুক্তির পরিবর্তে ১৯৭২ সালের সংবিধান অনুসারে পার্বত্য শাসন বিধি চাই, দিতে হবে” এই মূল প্রতিপাদ্য বিষয় নিয়ে গত ১ ডিসেম্বর ২০১৭ তারিখে সকাল ১১.০০ ঘটিকার সময় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে এক শান্তিপূর্ণ মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করে।

চট্টগ্রাম মহানগর সেক্রেটারী খালেদ রাব্বির সঞ্চালনায় ও মহানগর আহবায়ক ইমরুল কায়েস ভূট্টোর সভাপতিত্বে উক্ত কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য গণ পরিষদের চেয়ারম্যান এড. পারভেজ তালুকদার।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, “পার্বত্য চট্টগ্রাম চুক্তি পার্বত্য চট্টগ্রামের শান্তি আনয়ন করতে পারেনি, তাই এই চুক্তির ২০ বছরে এটা পর্যালোচনা করার সময় এসে গেছে। এই চুক্তির সুযোগে পার্বত্য উপজাতীয় দেশদ্রোহীরা বিশ্বের বিভিন্ন দেশে গিয়ে বাংলাদেশ তথা পার্বত্য চট্টগ্রাম বিরোধী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। তাই অনতিবিলম্বে এই চুক্তি বাতিল করে ১৯৭২ সালের সংবিধানের আলোকে পার্বত্য চট্টগ্রামের সকল কর্মকান্ড পরিচালনা করতে হবে।”

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এড. আব্দুল আওয়াল খান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদের কেন্দ্রীয় সভাপতি মোঃ আফছার হোসেন রনি, কেন্দ্রীয় সেক্রেটারী ইঞ্জিঃ মুন্না তালুকদার, এড. রফিকুল হক, আবুহেনা মোস্তফা কামাল, বিশিষ্ট সমাজ সেবক ও সংগঠক- মোঃ পারভেজ শেখ, মোঃ এম.এ রশিদ, মিজান বিন ফরিদ, শরীফ তহশীদার সহ অন্যান্য নেতৃবৃন্দ।

Exit mobile version