parbattanews

পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ার কারণে পাহাড়ে নারীরা অধিকার বঞ্চিত হচ্ছে- সন্তু লারমা

Rangamati Larma pic 2

স্টাফ রিপোর্টার:

পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ার কারণে পাহাড়ে নারীরা অধিকার বঞ্চিত হচ্ছে বলে অভিযোগ করেছেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা। তিনি বলেন, দীর্ঘ বছর অতিবাহীত হলেও সরকার পার্বত্য চুক্তির মৌলিক বিষয়গুলো এখনো বাস্তবায়ন করেনি। হস্তান্তর করা হয়নি রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদের মৌলিক বিষয়গুলো। যার কারণে পরিষদগুলো যথাযথ দায়িত্ব পালন করতে পারছেনা। তাই বাঁধাগ্রস্থ্য হচ্ছে পার্বত্যাঞ্চলের স্বাস্থ্য ব্যবস্থাও। অধিকার বঞ্চিত হচ্ছে পাহাড়ের নারীরা।

বুধবার বিকাল ৩টায় ‘এসো গড়ি নারী বান্ধব হাসপাতাল’ এস্লোগানকে সামনে রেখে রাঙামাটিতে ২দিনব্যাপী নারী বান্ধব হাসপাতাল কর্মসূচী বিষক স্বাস্থ্য মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সন্তু লারমা এসব কথা বলেন।

রাঙামাটি জেলা সিভিল সার্জেন ডা. স্নেহ কান্তি চাকমার সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন, রাঙামাটি জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন, ঢাকা নারী পক্ষের সদস্য শামছুন নেসা, ডা. মেহেদী হাসান, নারী নেত্রী টুকু তালুকদার প্রমূখ।

সন্তু লারমা আরও বলেন, সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে পার্বত্য চুক্তির বেশিরভাগ ধারা বাস্তবায়ন করা হয়েছে। কিন্তু চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়ন না করে অন্য বিষয়গুলো বাস্তবায়ন করলে তো চুক্তি বাস্তবায়ন হবেনা।

তিনি বলেন, সরকার চাইলেই চুক্তির অবাস্তবায়িত ধারাগুরো দ্রুত বাস্তবায়ন করতে পারেন। কিন্তু তা করছেন না। চুক্তি বাস্তবায়ন না হওয়ার কারণে পার্বত্যাঞ্চলের নারী বিভিন্নভাবে নির্যাতন-নিপীরণ, শাসন-শোষনের শিকার হচ্ছে। এ শাসন ব্যবস্থা থেকে পার্বত্যাঞ্চলকে মুক্ত করা না হলে পাহাড়ের মানুষ কখনো উন্নয়নের দিকে ধাবিত হবেনা। আজকে যদি পার্বত্য চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়ন হতো তাহলে পাহাড়ে নারীরা বিভিন্ন অধিকার থেকে বঞ্চিত হতো না। শুধুমাত্র স্বাস্থ্য বিষয়ে উন্নয়ন করলে হবেনা। তার জন্য প্রয়োজন সঠিক নজরদারী। তিনি পার্বত্যাঞ্চলে স্বাস্থ্য ব্যবস্থার বিষয়ে সরকারের বিশেষ নজরদারী রাখার আহবান জানান।

এ আগে সন্তু লারমা স্বাস্থ্য মেলা উপলক্ষে আয়োজিত বিতরক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরুষ্কার তুলে দেন।

Exit mobile version