পার্বত্য নিউজের শুভযাত্রায় আমাদের প্রাণঢালা অভিনন্দন- জাহাঙ্গীর কামাল

Kamal Pic

 ডেস্ক নিউজ: দৈনিক রাঙামাটির প্রকাশক ও সমঅধিকার আন্দোলনের নেতা জাহাঙ্গীর কামাল বলেছেন,  বাংলাদেশের একদশমাংশ অঞ্চল নিয়ে গঠিত, প্রাকৃতিক সম্পদে ভরপুর পার্বত্য চট্টগ্রাম নিয়ে ষড়যন্ত্র চলে আসছে স্বাধীনতার পর থেকেই। ধর্ম, সামাজিক সঙ্কট ও শ্রেণিদ্বন্দ্বের মতো অন্য সব অঞ্চলের সমস্যাগুলো এখানে যেমন আছে আরো প্রকটভাবে; তেমনি ধর্মান্তর, আদিবাসী, উপজাতি, জুম্ম, পুণর্বাসিত নানা শব্দজট তৈরি করে, এখানকার প্রাকৃতিক সম্পদ, উন্নয়ন আর আধিপত্য নিয়ে চলছে নানামূখি রাজনীতি। এখানকার ৫০ ভাগ বাঙালি অধিবাসীর কথা বেমালুম ভুলে গিয়ে করা হয়েছে সংবিধান বিরোধী একটি অসম চুক্তি। এই চুক্তির আলোকে করা নতুন নতুন আইন ও চুক্তির বাস্তবায়ন নিয়ে চলছে আন্তর্জাতিক নীল নক্সা বাস্তবায়নের প্রকল্প।

তিনি বলেন, প্রতিটি ক্ষেত্রে প্রতি জনপদে চাঁদাবাজী ও সন্ত্রাসের সর্বগ্রাসী ছোঁবল জননিরাপত্তাকে হুমকির মুখে দাঁড় করিয়ে রেখেছে। বাঙালি জনগোষ্ঠীকে একদিকে সরকারিভাবে বঞ্চিত করা হচ্ছে, তাদের কে করা হয়েছে দ্বিতীয় শ্রেণির নাগরিক। অপরদিকে পার্বত্য চট্টগ্রামের বাস্তবতা সম্পর্কে সামান্যতম খোঁজ খবর ছাড়াই উল্টা বাঙালি জনগোষ্ঠীকে দোষারোপ করে এক শ্রেণির বাম বুদ্ধিজীবী ক্রমাগত কুৎসা রটনা করে চলেছেন। সবচেয়ে আতঙ্কের বিষয় জাতীয় রাজনীতির প্রথম শ্রেণির নেতাদের অধিকাংশই পার্বত্য পরিস্থিতি নিয়ে বরাবরই উদাসীন এবং অন্ধকারে থাকার কারণে এসব সমস্যা কমার বদলে দিনকে দিন নতুন নতুন রূপে আবির্ভূত হচ্ছে।

জাহাঙ্গীর কামাল বলেন, আমরা উদ্বিগ্ন যে, জাতীয় পত্রপত্রিকাগুলোরও বেশীরভাগ অংশ এই একপেশে ধারণার বশবর্তী হয়ে পার্বত্য চট্টগ্রাম সম্পর্কে প্রতিনিয়ত ভুল তথ্য পরিবেশন করে যাচ্ছেন। এই প্রেক্ষাপটে পার্বত্য চট্টগ্রামে ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসত্ত্বাগুলো এবং বাঙালি জনগোষ্ঠী দিনে দিনে প্রান্তিক পর্যায়ে উপনীত হতে চলেছে। তাদের ন্যায্য অধিকারটুকুও ভোগ করতে পারছে না। তাদের পাশে দাঁড়ানোর কেউ না থাকায় তারা হতাশ ও বিক্ষুব্ধ। পার্বত্য নিউজকে পাঠানো এক শুভেচ্ছা বার্তায় এই সমঅধিকার নেতা বলেন, এমনি প্রেক্ষাপটে পার্বত্য চট্টগ্রামকে প্রধান্য দিয়ে ‘পার্বত্য নিউজ পার্বত্য ডটকম’ নামে জাতীয়ভাবে একটি অনলাইন নিউজ পোর্টাল যাত্রা শুরু করেছে জেনে আমরা আনন্দিত এবং উৎসাহিত। আমরা বিশ্বাস করি পার্বত্য চট্টগ্রামের যে কথাগুলো কেউ বলে না, নবযাত্রার এই ডিজিটাল মিডিয়া সে কথাগুলো তুলে আনবে তাদের শক্তিশালী লিখনীতে।

আমি এই গণমাধ্যমের সাফল্য, অগ্রযাত্রা এবং কল্যাণ কামনা করি। একই সাথে এই গণমাধ্যম পাহাড়ের মানুষের পক্ষে ন্যায়ের প্রতিচ্ছবি হয়ে উঠুক এই প্রত্যাশা ব্যক্ত করি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন