parbattanews

পার্বত্য ফুল ঝাড়ুর কদর বাড়ছে, যাচ্ছে ঢাকা-চট্রগ্রাম সহ বিভিন্ন জেলায়

রাঙামাটি জেলার রাজস্থলীর পাহাড়ি ফুল ঝাড়ু যাচ্ছে ঢাকা-চট্রগ্রাম সহ দেশের বিভিন্ন জেলায়। এ ফুল সংগ্রহ ও ঝাড়ু বানিয়ে বিক্রি করে সংসার চালাচ্ছেন পার্বত্য রাজস্থলীর শত শত পাহাড়ি, বাঙালি মানুষ। এ ফুল ঝাড়ু বিক্রি করে অনেকে জীবিকা নির্বাহ করে।

স্থানীয়রা জানান, বৈশাখ জ্যৈষ্ঠ্য মাসে জুম চাষের জন্য পাহাড়ে আগুন দেওয়ার আগে ফুল কেটে সংগ্রহ করা হয়। তাদের ভাষ্যমতে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত সংগ্রহ করা ফুল শুকানোর পর ঝাড়ু বানিয়ে হাট বাজারে বিক্রি করেন। স্থানীয় চাহিদা মেটানোর পাশা পাশি চট্রগ্রাম, ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে রপ্তানী করেন ব্যবসায়ীরা। রাজস্থলীর বাজার ছাড়াও, ইসলামপুর বাজার, বাঙালহালিয়া বাজারে ফুলঝাড়ু পাইকারীদরে বিক্রি করা হয়।

ফুল ঝাড়ু রেডিমেড তৈরি করা উপজেলার মুবাছড়ি এলাকার রতি মোহন তনচংগ্যা বলেন, পাহাড়ের জঙ্গলে উৎপাদিত ফুলের ঝাড়ু সংগ্রহ করে আমরা পাইকারী বান্ডীল ৩০/৪০ টাকা ধরে বিক্রি করি। লোকজনে বিভিন্ন এলাকা থেকে সংগ্রহ করে বিভিন্ন স্থানে মজুদ করে, ট্রাক জীপ গাড়ি দিয়ে বিভিন্ন জেলা শহরে নিয়ে যান বিভিন্ন পাইকারেরা।

রাজস্থলী সদর রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা, মুস্তাফিজুর রহমান বলেন, প্রাকৃতিকভাবে জন্ম নেওয়া ফুল এক সময় একটা বাজে মনে হত। বর্তমানে ভালো দামে বিক্রি হওয়াতে ঝাড়ুর জন্য এ ফুলের চাহিদা রয়েছে। রাজস্থলী উপজেলায় বিভিন্ন এলাকা থেকে এক মৌসুমে প্রায় ২০/৫০ লক্ষ টাকার ফুল ঝাড়ু বিক্রি হয়।

Exit mobile version