parbattanews

‘পার্বত্য ভূমি কমিশন আইন-২০১৬’ বাতিলের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

20160808_130402 copy

প্রেস বিজ্ঞপ্তি:

বিতর্কিত ‘পার্বত্য ভূমি কমিশন (সংশোধন) আইন-২০১৬’ বাতিলের  দাবিতে এক বিশাল মানব বন্ধন করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা।

সোমবার চবি’র রেল স্টেশন এলাকায় চবি শাখার সভাপতি খোরশেদ আলম ফিরোজের সভাপতিত্বে  মানববন্ধনটি  অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. সারোয়ার জাহান খান। প্রধান অতিথি তার বক্তবে বলেন, ১ আগস্ট ২০১৬ মন্ত্রীসভার বৈঠকে আইনের যে ১৪টি সংশোধনী অনুমোদন করা হয়েছে তা কার্যকর হলে ভূমি কমিশনের পুরোপুরি নিয়ন্ত্রণ চলে যাবে পার্বত্য আঞ্চলিক পরিষদের হাতে। ফলে, পার্বত্য চট্টগ্রাম থেকে বাঙালি উচ্ছেদ করার নিরঙ্কুশ ক্ষমাতা পেয়ে যাবে পার্বত্য জনসংহতি সমিতির সভাপতি সন্তু লারমা। আর কমিশনকে ব্যবহার করে সন্তু লারমা কোন বাঙালি পরিবারকে পার্বত্য চট্টগ্রমে তার ভিটামাটি থেকে উচ্ছেদ করলেও কোন আইন আদালত কিংবা রাষ্ট্রের প্রতিকার করার ক্ষমতা থাকবে না।

তিনি আরও বলেন, ভূমি কমিশন আইনে ১৬ নং অনুচ্ছেদে বলা আছে যে, ‘ধারা ৬(১) এ বর্ণিত কোন বিষয়ে দাখিলকৃত আবেদনের উপর কমিশনের প্রদত্ত সিদ্ধান্ত দেওয়ানী আদালতের ডিক্রী বলিয়া গন্য হইবে, তবে উক্ত সিদ্ধান্তের বিরোদ্ধে কোন আদালত বা অন্য কোন কর্তৃপক্ষের নিকট আপিল বা রিভিশন দায়ের বা উহার বৈধতা বা যথার্থতা সম্পর্কে কোন প্রশ্ন উত্থাপন করা যাইবে না।’ এ অবস্থায় পার্বত্য চট্টগ্রামে বসবাসরত লক্ষ লক্ষ বাঙালি পরিবার তাদের ভিটেমাটি হারানোর আশঙ্কা রয়েছে।

নেতৃবৃন্দ ‘পার্বত্য ভূমি কমিশন (সংশোধন) আইন-২০১৬’এর তীব্র সমালোচনা করে দাবি করেন, এ কমিশনে তিন জেলা থেকে যেন যোগ্য পার্বত্য বাঙালিদেরকে কমিশনের সদস্য হিসেবে অন্তর্ভূক্ত করা হয়। উক্ত কমিশনে বাঙালি প্রতিনিধি না থাকায় কমিশনের সিদ্ধান্ত ত্রুটিপূর্ণ হওয়ার  সম্ভাবনা রয়েছে।

অন্যান্য বক্তারা, অভিলম্বে ভূমি কমিশন আইন সংশোধন করে জনসংখ্যা আনুপাতে বাঙালি প্রতিনিধি নিয়োগ করার পাশাপাশি বিতর্কিত ধারাগুলো বাতিলের দাবি জানান। অন্যথায়, তিন পার্বত্য জেলায় কঠোর আন্দোলনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামকে অচল করে সরকারকে বাধ্য করা হবেও হুঁশিয়ারি দেন।

উক্ত অনুষ্ঠানে অন্যান্যদেও মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মোঃ আতিকুল ইসলাম, চবি  শাখার সাধারণ সম্পাদক মোঃ হারুন-আর-রশীদ, সাংগঠনিক সম্পাদক মোঃ কাউছার উল্লাহ, যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ আতাউর রহমান, প্রচার সম্পাদক মোঃ ইখতিয়ার ইদ্দীন ইমন, অর্থ সম্পাদক মোঃ ইমরান হোসাইনসহ অন্যান্য নেতৃবৃন্দ। -প্রেস বিজ্ঞপ্তি

Exit mobile version