পাহাড়ে যৌথবাহিনীর অভিযান নিয়ে যে তথ্য দিল র‌্যাব

fec-image

পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি এলাকায় বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী সংগঠনের যেসব ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমের মাধ্যমে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরে এসেছে, সেগুলোকে গুজব বলছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এসব ভিডিও সেখানকার নয় বলে মনে করছেন র‌্যাবের কর্মকর্তারা।

বুধবার (১৯ অক্টোবর) রাজধানীর কাওরান বাজার মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এ তথ্য জানান।

তিনি বলেন, এখন পর্যন্ত আমাদের কাছে যে তথ্য আছে তাতে দুর্গম অঞ্চলে স্থায়ী হতে সাপোর্ট লাগে। যে কেউ গিয়ে সেখানে স্থায়ী হতে পারবে না। এ জন্যই বিচ্ছিন্নতাবাদী কিছু সংগঠন নিরুদ্দেশ ব্যক্তিদের প্রশিক্ষণ দিচ্ছে এবং তাদের রসদ সরবরাহ করছে বলে আমরা তথ্য পেয়েছি। এসব তথ্যের ভিত্তিতেই আমরা সেখানে অভিযান চালাচ্ছি।

র‌্যাবের এই কর্মকর্তা জানান, তথাকথিত হিজরতের নামে পরিবার থেকে বিচ্ছিন্ন হওয়ার পর গ্রেফতার ১২ জনের দেওয়া তথ্যের ভিত্তিতেই র‌্যাব জানতে পারে, নিরুদ্দেশ জঙ্গিরা পার্বত্য চট্টগ্রামের দুর্গম পাহাড়ে প্রশিক্ষণ নিচ্ছে এবং অবস্থান করছে। এরপর গত ১০ অক্টোবর পার্বত্য এলাকায় যৌথ অভিযান শুরু হয়। মূলত হিজরতের নামে ঘরছাড়া এই জঙ্গিদের শনাক্ত এবং আইনের আওতায় আনতেই অভিযানে নেমেছে র‌্যাব।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অভিযান, পাহাড়, যৌথবাহিনী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন