পাহাড়ি ছাত্র পরিষদের উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম আগ্রাসন দিবস পালিত

ডেস্ক নিউজ:

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর উদ্যোগে খাগড়াছড়ি ও রাঙামাটিতে আজ মঙ্গলবার পার্বত্য চট্টগ্রাম আগ্রাসন দিবস পালিত হয়েছে। খাগড়াছড়ি জেলা শহরের স্বনির্ভর এলাকার ঠিকাদার সমিতি ভবনের হলরুমে পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে “পার্বত্য চট্টগ্রাম আগ্রাসন দিবস ও আমাদের রাজনৈতিক শিক্ষা” শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি উমেশ চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক ও পিসিপি’র সাবেক কেন্দ্রীয় সভাপতি অংগ্য মারমা। এছাড়া অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি নতুন কুমার চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি কণিকা দেওয়ান।

বক্তারা বলেন, ১৯৪৭ সালের ২০ আগস্ট পাকিস্তান সামরিক বাহিনী বেলুচ রেজিমেন্ট কর্তৃক রাঙামাটিতে উড্ডীন ভারতীয় পতাকা ও বান্দরবানে বার্মার পতাকা নামিয়ে দিয়ে পার্বত্য চট্টগ্রাম দখল করে নেয়। এরপর থেকে পার্বত্য চট্টগ্রামের সহজ সরল দুর্ভাগা জুম্ম জনগণ আর সুখ-শান্তির মুখ দেখতে পায়নি। পরবর্তী পার্বত্য চট্টগ্রামের ইতিহাস হচ্ছে অবর্ণনীয় লাঞ্ছনা-বঞ্চনা, অত্যাচার, নিপীড়ন-নির্যাতন আর হত্যাযজ্ঞের এক দীর্ঘ বিভীষিকাময় জীবন্ত গাঁথা।

বক্তারা আরো বলেন, ইতিহাসের এই অভিশপ্ত কালো অধ্যায় আজও শেষ হয়নি। এ যাবত পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের উপর ডজনের অধিক গণহত্যা ও অসংখ্য সাম্প্রদায়িক হামলা সংঘটিত হয়েছে। পাহাড়ি জনগণ প্রতিনিয়ত নিপীড়ন-নির্যাতন, সাম্প্রদায়িক হামলা ও ভূমি বেদখলের শিকার হচ্ছে। এর থেকে উত্তরণের একমাত্র পথ হচ্ছে অধিকার আদায়ের আন্দোলন জোরদার করা। এ লক্ষ্যে ছাত্র সমাজকে এগিয়ে আসতে হবে।

বক্তারা ২০ আগস্টকে কালো দিবস হিসেবে পালনের জন্য ছাত্র সমাজ ও তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান। দিবসটি উপলক্ষে জেলার দিঘীনালায়ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১টায় ইউপিডিএফ কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় পিসিপি’র দিঘীনালা থানা শাখার ভারপ্রাপ্ত সভাপতি সুরেশ চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রজেন্টু চাকমা, সহ সাধারণ সম্পাদক অংকন চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের দিঘীনালা থানা শাখার আহ্বায়ক সুজন চাকমা।

অপরদিকে রাঙামাটি জেলার কুদুকছড়িতেও দিবসটি পালিত হয়েছে। কুদুকছড়ি বড় মহাপুরম উচ্চ বিদ্যালয়ের পাঠাগার কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক সপ্রীম চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিলাস চাকমা ও রাঙামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক বাবলু চাকমা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন