পাহাড়ি নারীকে ধর্ষণের প্রতিবাদে বাঘাইছড়িতে বিক্ষোভ সমাবেশ

Protest rally Baghaichari, 20 Feb 2014

স্টাফ রিপোর্টার, রাঙামাটি:
রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেকের লক্ষ্মীছড়িতে পাহাড়ি নারীকে ধর্ষণ চেষ্টাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি ও লক্ষীছড়ি সেনা ক্যাম্প প্রত্যাহারের দাবিতে সাজেক নারী সমাজ ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা সদরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। সমাবেশ শেষে তারা প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপিও পেশ করে।

বৃহস্পতিবার বিকেলে গণমাধ্যমকর্মীদের কাছে পাঠানো প্রেসবার্তায় এই তথ্য জানানো হয়। সাজেক নারী সমাজের সভাপতি নিরূপা চাকমা কর্তৃক প্রেরিত প্রেস বার্তায় উল্লেখ করা হয়, বৃহস্পতিবার সকাল ১১টায় বাঘাইছড়ি উপজেলা পরিষদ মাঠ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) কার্যালয়ের অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের কেন্দ্রীয় সদস্য ও সাজেক ইউনিয়নের মেম্বার জ্যোৎস্না রাণী চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন সাজেক নারী সমাজের সভাপতি নিরূপা চাকমা, মাচলং বাজার চৌধুরী ডা: অমর শান্তি চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা শাখার সহ সভাপতি অঙ্গদ চাকমা।

এছাড়া সংহতি জানিয়ে সমাবেশে উপস্থিত ছিলেন সাজেক ইউপি চেয়ারম্যান অতুলাল চাকমা, বঙ্গলতলী ইউপি চেয়ারম্যান তারুসি চাকমা, রূপকারী ইউপি চেয়ারম্যান পারদর্শী চাকমা, মারিশ্যা ইউপি চেয়ারম্যান তন্টু মনি চাকমা এবং উইমেন রিসোর্স নেটওয়ার্কের সুমিতা চাকমা ও বনিতা চাকমা। সমাবেশে বক্তারা গত ১৮ ফেব্রুয়ারী,২০১৪ আনুমানিক দুপুর ১২.০০ টার সময়ে সাজেক ইউনিয়নের লক্ষীছড়ি মুখ গ্রামে এক পাহাড়ি নারীকে পার্শ্ববর্তী লক্ষীছড়ি আর্মি ক্যাম্পের ওয়ারেন্ট অফিসার কাদের ও সিপাহী বাশার ধর্ষণের চেষ্টা চালিয়েছে বলে অভিযোগ করেন।

 সমাবেশ শেষে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি পেশ করেন। স্মারকলিপিতে তারা বাঘাইহাট জোনের অধীন লক্ষীছড়িতে অবস্থিত অস্থায়ী সেনা ক্যাম্পটি অবিলম্বে প্রত্যাহার, পাহাড়ি নারীর সাথে অশালীন ও অসদাচরণের দায়ে ওয়ারেন্ট অফিসার কাদের ও সেনা সদস্য বাশারকে সেনাবাহিনীর চাকরি থেকে বহিস্কার করে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া এবং এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে তার জন্য যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন