parbattanews

পাহাড়ের জনগোষ্ঠীদের সুশিক্ষা নিশ্চিত করা হবে: দীপংকর

দীপঙ্কর তালুকদার

স্টাফ রিপোর্টার:
বর্তমান সরকারের প্রচেষ্টায় পার্বত্যাঞ্চলের প্রত্যন্ত ও দুর্গম উপজেলাগুলোতেও শিক্ষার্থীদের সুশিক্ষা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন সাবেক প্রতিমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সভাপতি দীপংকর তালুকদার । তিনি বলেন, পাহাড়ের পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বাঙালীদের উচ্চশিক্ষার লক্ষ্যে পর্যায়ক্রমে আবাসিক বিদ্যালয় স্থাপনের ঘোষণা দিয়েছেন সরকার। পাহাড়ি অঞ্চলের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার লক্ষ্যে রাঙামাটি মেডিকেল কলেজ চালুসহ পাবলিক কলেজ চালু করা হয়েছে। তাছাড়া অতি দ্রুত সম্ভব রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টিও চালু করা হবে। এ বিশ্ববিদ্যালয়টি স্থাপন করা হলে পার্বত্যাঞ্চলের শিক্ষার্থীরা সুশিক্ষা ও উচ্চশিক্ষার সুযোগ ঘরে বসেই পাবে।

রবিবার সকালে রাঙামাটি তবলছড়ি এলাকার পাবলিক কলেজের প্রথম বর্ষপূর্তী উপলক্ষ্যে কলেজ কমিটির উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সাবেক এ পার্বত্য প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

রাঙামাটি জেলা প্রশাসক ও পাবলিক কলেজের নির্বাহী কমিটির সভাপতি মোঃ সামসুল আরেফিনের সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, জেলা পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান, রাঙামাটি পাবলিক কলেজের অধ্যক্ষ তাছাদ্দিক হোসেন কবির।

সাবেক এ পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার আরও বলেন, চুক্তির দোহায় দিয়ে পার্বত্যাঞ্চলে শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনে বাধাগ্রস্ত করা যাবে না। বিভিন্ন বাধা বিপত্তি থাকা স্বত্বেও সরকার রাঙামাটিতে এসব বিশ্ববিদ্যারয় চালু করে বুঝিয়ে দিয়েছে, শিক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়ে খেলা করা যাবেনা। তিনি বলেন, পার্বত্যাঞ্চলের মানুষের শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে দুর্গম এলাকার বিদ্যালয়গুলোতে মাল্টিমিডিয়া ক্লাসরুম চালুসহ মানসম্মত ও উচ্চশিক্ষা লাভের সুযোগ করে দেওয়া হবে শিক্ষার্থীদের।

পরে অতিথিরা কেক কেটে পাবলিক কলেজের ১ম বর্ষপূর্তী পালন করে।

Exit mobile version