parbattanews

পাহাড়ে অশান্তি সৃষ্টির দায় বর্তমান সরকারকে নিতে হবে- জেনারেল সৈয়দ ইবরাহিম বীর প্রতীক

খাগড়াছড়িতে বাঙ্গালী ছাত্রপরিষদের প্রথম জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত

জেলা সংবাদদাতা,খাগড়াছড়ি:
ভুমি কমিশন আইনের চুড়ান্ত খসড়া বাতিল না করলে পাহাড়ে কঠিন অশান্তি সৃষ্টি হবে আর এর দায় বর্তমান সরকারকে নিতে হবে। একটি গোষ্ঠীকে বিশেষ আইনে মাধ্যমে পাহাড়ের ভূমির মালিক করে দিলে সরকার বড় ভূল করবে।  শনিবার দুপুরে খাগড়াছড়ি জেলা শহরের মুক্ত মঞ্চে বাঙ্গালী ছাত্রপরিষদের প্রথম জেলা প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান পার্বত্য চট্রগ্রাম বিষয়ক বিশ্লেষক মেজর জেনারেল (অব.) সৈয়দ ইবরাহিম বীর প্রতীক এসব কথা বলেন।

খাগড়াছড়ি পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের আহবায়ক আবদুল মজিদের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিনিধি সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন,জাতীয় পার্টির কেন্দ্রিয় সহ-সভাপতি সৈয়দ মুহাম্মদ জুলকার নাঈম,পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন, মহাসচিব এডভোকেট এয়াকুব আলী চৌধুরী, বাঘাইছড়ি পৌরসভার মেয়র সাবেক কেন্দ্রীয় সভাপতি আলমগীর কবীর, বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি ইসমাঈল নবী শাওন, উপদেষ্টা শেখ আহমদ রাজু, সাংগঠনিক সম্পাদক তৌহিদুল ইসলাম,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সভাপতি সরোয়ার জাহান খান, পার্বত্য নাগরিক পরিষদের রাঙ্গামাটি আহবায়ক নুরজাহান বেগম, বান্দরবান আহবায়ক আতিকুর রহমান, ঢাকা মহানগর আহবায়ক আব্দুল হক,কল্যান পাটি চট্টগ্রামের মোঃ ইলিয়াছ হোসেন ও সাবেক ও ছাত্রনেতা  এইচএম সম্রাট, সজল ও সোহেল প্রমুখ।
সমাবেশে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি আলকাস আল মামুন ভূইয়া বলেন, ভূমি কমিশন আইন পাস হলে বাঙালিরা অধিকার থেকে বঞ্চিত হবে। তিনি সমাবেশে রবিবার থেকে শুরু হওয়া তিন পার্বত্য জেলায় ৭২ ঘন্টা হরতালের প্রতি সমর্থন জানান এবং ভূমি কমিশন আইনের সংশোধনী বাতিল না করা পর্যন্ত পার্বত্য চট্টগ্রামের প্রতিটি ঘরে কালো পতাকা উত্তোলন করে প্রতিবাদ জানানোর আহ্বান জানান।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্রগ্রামে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় সকল ক্ষেত্রে পার্বত্য এলাকায় বসবাসকারীদের ন্যায়-সঙ্গতভাবে সমান সুযোগ দিতে হবে। পার্বত্য চট্রগ্রাম মন্ত্রনালয়কে বৈষম্যমুলক কর্মকান্ড থেকে বিরত থাকার অনুরোধ জানিয়ে তারা আরো বলেন সকলের মানবাধিকার নিশ্চিত হলেই পার্বত্য চট্রগ্রামে স্থায়ী শান্তি ফিরে আসবে।

 বক্তারা পার্বত্য চট্রগ্রামে সকল কর্মকান্ডে বৈষম্য সৃষ্টির অভিযোগে পার্বত্য বিষয়ক মন্ত্রনালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা, খাগড়াছড়ির জেলা প্রশাসক মোঃ মাসুদ করিম ও একই মন্ত্রনালয়ের সিনিয়র সহকারী সচিব ফারহানা হায়াতের অপসারন দাবী করেন।
বাংলাদেশের অখন্ডতা রক্ষা এবং পার্বত্য চট্রগ্রাম থেকে বাঙ্গালী উচ্ছেদের ষড়যন্ত্র প্রতিহত করার লক্ষ্য নিয়েই এবারের পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের প্রথম জেলা সম্মেলন।

Exit mobile version