parbattanews

পাহাড়ে মানুষ আর্থ-সামাজিক, অর্থনৈতিক ও শিক্ষায় অনেক পিছিয়ে: পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সচিব

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ সফিকুল আহম্মদ বলেছেন, পার্বত্য চট্টগ্রামে বসবাসরত মানুষ আর্থ-সামাজিক অর্থনৈতিক ও শিক্ষায় দেশের অন্যান্য অঞ্চলের চেয়ে অনেক পিছিয়ে। এ পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সামনে আনয়নের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি পৃথক বোর্ড গঠনের সিদ্ধান্ত নিয়েছিলেন। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড তারই স্বপ্নের ফসল।

সোমবার (১৬ নভেম্বর) সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়ের কর্ণফুলী সম্মেলন কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের লক্ষ্য ও উদ্দেশ্যকে গুরুত্ব দিয়ে জনকল্যাণে কাজ করতে হবে। অবকাঠামোগত উন্নয়ন, যাতায়াত, কৃষি ও সমাজকল্যাণ প্রভৃতি উন্নয়নের পাশাপাশি পার্বত্যাঞ্চলের পিছিয়েপড়া জনগোষ্ঠীর মনের উন্নয়নের বিষয়কেও সমানভাবে গুরুত্ব দিয়ে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড বাস্তবায়নের জন্য দিক নির্দেশনা প্রদান করতে হবে। এক্ষেত্রে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় পার্বত্যাঞ্চলের সুবিধা বঞ্চিত মানুষের উন্নয়নের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করতে অঙ্গীকারবদ্ধ বলেও তিনি উল্লেখ করেন।

এসময় মতবিনিময় সভায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান মোঃ নুরুল আলম নিজামী এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য সচবি ও সদস্য প্রশাসন (যুগ্মসচিব) আশীষ কুমার বড়ুয়া, সদস্য পরিকল্পনা (উপসচিব) ড. প্রকাশ কান্তি চৌধুরী, সদস্য বাস্তবায়ন (উপসচিব)
মোহাম্মদ হারুন-অর-রশীদ, কমলা ও মিশ্র ফসল চাষ প্রকল্পের পরিচালক মোঃ শফিকুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী মোঃ মুজিবুল আলম প্রমূখ।

শুরুতে সদস্য পরিকল্পনা (উপসচিব) ড. প্রকাশ কান্তি চৌধুরী সঞ্চালনায় সভায় ভাইস চেয়ারম্যান পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে স্বাগত জনান এবং পার্বত্য চট্ট্রগাম উন্নয়ন বোর্ড জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন প্রতিষ্ঠান উল্লেখ করে পার্বত্য চট্ট্রগাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়িত বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের সার্বিক অগ্রগতির সারসংক্ষেপ তুলে ধরেন এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প/স্কিমের সার্বিক কর্মকান্ডের বিষয়ের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন পরিবেশন করা হয়।

Exit mobile version