নজিরবিহীন স্বত:স্ফুর্ততায় খাগড়াছড়িতে ৭২ ঘণ্টার হরতাল পালিত হচ্ছে

hartal pic-01

জেলা প্রতিনিধি,খাগড়াছড়ি:
পার্বত্য চট্টগ্রামে ভূমি কমিশন আইন সংশোধনীর খসড়া ২০১৩ মন্ত্রী সভায় চুড়ান্তভাবে অনুমোদন হওয়ায় তা অবিলম্বে বাতিলের দাবীতে  পার্বত্য সমঅধিকারের ডাকে তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি-রাঙ্গামাটি-বান্দরবানে টানা তিনদিনের সকাল-সন্ধ্যা ৭২ঘন্টার হরতাল খাগড়াছড়িতে  শান্তিপূর্ন ভাবে পালিত হচ্ছে।

গতকাল খাগড়াছড়ির শাপলা চত্তরে পার্বত্য বাঙ্গালী ছাত্রপরিষদের প্রতিনিধি সম্মেলন থেকে এ হরতালের প্রতি নৈতিকভাবে সমর্থন দেন বাঙ্গালী নেতারা। হরতালের সমর্থনে সকালে পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আলকাস আল মামুন ভূইয়ার নেতৃত্বে  খাগড়াছড়ি বাজারে পিকেটিং করতে দেখা যায়।

হরতালের স্থানীয় বাঙ্গালীদের স্বতঃর্স্ফূত সমর্থন থাকায় কোন প্রকার চাপ ছাড়াই খাগড়াছড়ি বাজারের সকল প্রকার দোকানপাঠ বন্ধ থাকতে দেখা যায়।স্কুলগুলোতে পরীক্ষা থাকতে ছাত্র/ছাত্রীদের পায়ে হেটে স্কুল ক্লাস করেছে ও পরীক্ষা দিতে দেখা যায়। এছাড়া অফিস আদালত খোলা থাকলেও উপস্থিতি লক্ষ করা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান এমন নজীরবিহীন হরতাল পালন খাগড়াছড়িতে বিগতদিনে দেখা যায়নি।অন্য উপজেলা গুলোতে শান্তিপুর্নভাবে হলতাল পালিত হওয়ার খবর পাওয়া গেছে।

উল্লেখ্য দীর্ঘদিন ধরে পাহাড়ে বসবাসরত সকল নাগরিকের সম-অধিকারের দাবীতে বাঙ্গালীদের বিভিন্ন সংগঠন আন্দোলন সংগ্রাম করে আসলেও সরকার শুধু উপজাতীয়দের এক পক্ষীয় স্বার্থের কথা বিবেচনায় রেখে নতুন করে ভূমি কমিশন আইন সংশোধনী করার মাধ্যমে পাহাড়ের বসবাসরত বাঙ্গালীদের বিতাড়িত করার ষড়যন্ত্র“র চলছে মর্মে অভিযোগ করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র-পরিষদ ও পার্বত্য নাগরিক পরিষদ । তারা এ খসড়া আইন বাতিল না করা পযর্ন্ত তিন পার্বত্য জেলায় বসবাসরত সকল বাঙ্গালীদের অফিস ও বাসা/বাড়িতে কালো পতাকা উত্তোলন করার কথা ঘোষনা করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন