parbattanews

পিসিপি ও ডিওয়াইএফ’র রাঙামাটি জেলা শাখার কাউন্সিল সম্পন্ন: নতুন কমিটি গঠন

পার্বত্য ডেস্ক নিউজ:

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম(ডিওয়াইএফ)-এর রাঙামাটি জেলা শাখার যৌথ কাউন্সিল ও সম্মেলন আজ সোমবার সকাল ১০টায় কুদুকছড়ি ইউনিয়ন পরিষদ কার্যালয়ের হলরুমে সম্পন্ন হয়েছে। সম্মেলন শেষে পৃথক পৃথকভাবে পিসিপি ও ডিওয়াইএফ’র জেলা কমিটি গঠন করা হয়।সংগঠনের দপ্তর সম্পাদক রতন চাকমার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা যায়। ‘‘ভূমি বেদখল ও উগ্র সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রুখে দাঁড়ান” এই শ্লোগানে অনুষ্ঠিত সম্মেলনে সভাপতিত্ব করেন রাঙামাটি জেলা শাখার সভাপতি বিলাস চাকমা।

এতে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সহ সভাপতি শান্তি দেব চাকমা, ইউপিডিএফ’র রাঙামাটি জেলা ইউনিটের সংগঠক ক্যহ্লাচিং মারমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাদ্রী চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সহ সভাপতি চন্দ্রদেব চাকমা ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের কেন্দ্রীয় সদস্য অনিতা চাকমা প্রমূখ। সম্মেলনে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের উপর একের পর এক সাম্প্রদায়িক হামলা চালানো হচ্ছে। ২০০৩ সালের আজকের এই দিনে খাগড়াছড়ির মহালছড়িতে সেনা-সেটলাররা ১০টি পাহাড়ি গ্রামে হামলা চালিয়ে তিন শতাধিক ঘরবাড়ি পুড়িয়ে ছাই করে দিয়েছিলো।

অতি সম্প্রতি গত ৩ আগস্ট মাটিরাঙ্গায় তাইন্দংয়ে সেটলার কর্তৃক পাহাড়িদের কয়েকটি গ্রামে হামলা, বাড়িঘরে অগ্নিসংযোগ, ভাংচুর ও লুটপাট চালানো হয়েছে। ভূমি বেদখল করে পাহাড়িদের নিজ বসতভিটা থেকে উচ্ছেদের লক্ষ্যেই পরিকল্পিতভাবে এ ধরনের হামলা পরিচালিত হচ্ছে। বক্তারা বলেন, ‘তাইন্দংসহ পার্বত্য চট্টগ্রামে পাহাড়িরা নিজ মাতৃভূমিতে আজ এক চরম নিরাপত্তাহীন পরিস্থিতির মধ্যে বসবাস করতে বাধ্য হচ্ছে। সেখানে নিয়োজিত নিরাপত্তা বাহিনী কোন কালে পাহাড়িদেরকে সেটলারদের আক্রমণের হাত থেকে রক্ষা করতে এগিয়ে আসেনি। বরং বিভিন্ন সময় তারা আক্রমণকারী সেটলারদেরকেই সহযোগিতা দিয়েছে। নিরাপত্তা বাহিনীই পাহাড়িদের নিরাপত্তাহরণকারী।’ বক্তারা ভূমি বেদখল ও উগ্র সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য ছাত্র ও যুব সমাজের প্রতি আহ্বান জানান।

সম্মেলন শেষে পৃথক পৃথকভাবে পিসিপি ও ডিওয়াইএফ’র রাঙামাটি জেলা কমিটি গঠন করা হয়। পিসিপি’র ১৯ সদস্য বিশিষ্ট নতুন কমিটিতে বাবলু চাকমাকে সভাপতি, অনিল চাকমাকে সাধারণ সম্পাদক ও নিউটন চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করা হয়। পিসিপি’র কেন্দ্রীয় সহ সভাপতি চন্দ্রদেব চাকমা নতুন কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান। অপরদিকে সুপ্রীম চাকমাকে আহ্বায়ক ও কালোমনি চাকমাকে সদস্য সচিব করে ১৫ সদস্য বিশিষ্ট গণতান্ত্রিক যুব ফোরাম(ডিওয়াইএফ)-এর রাঙামাটি জেলা আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।

Exit mobile version