পুনরায় নীল টিক চালু করেছে টুইটার, গুনতে হবে টাকা

fec-image

টুইটারে অ্যাকাউন্ট যাচাই বা ভেরিফায়েড করে ‘নীল টিক’ নেওয়ার সুবিধা চালু হয়েছে। সোমবার (১২ নভেম্বর) থেকে মাসে ৮ ডলারের বিনিময়ে আবারও এ সুবিধা চালু করার সিদ্ধান্ত নেয় টুইটার কর্তৃপক্ষ। তবে আইফোনে (আইওএস) এ সেবা নেওয়া গ্রাহকদের গুনতে হবে মাসে ১১ ডলার।

রোববার এক টুইটে সামাজিক যোগাযোগমাধ্যমটির কর্তৃপক্ষ লেখে, আমরা সোমবার থেকে আবারও ‘টুইটার ব্লু’ চালু করতে যাচ্ছি। নীল টিকসহ শুধু সাবস্ক্রাইবারদের জন্য উন্মুক্ত ফিচারগুলো পেতে হলে ওয়েবে সাবস্ক্রাইবকারীদের মাসে ৮ ডলার ও আইওএসে সাবস্ক্রাইবকারীদের মাসে ১১ ডলার করে গুনতে হবে।

তারা আরও লেখে, যেসব ব্যবহারকারী মাসে ৮ বা ১১ ডলার দিয়ে টুইটার ব্যবহার করবেন, তারা বিনামূল্যে ব্যবহারকারীদের চেয়ে বেশি সুযোগ-সুবিধা পাবেন।

এ ধরনের ব্যবহারকারীরা টুইটে মন্তব্য বা উত্তর দিলে বা কাউকে মেনশন করে কিছু লিখলে, তা ওপরের দিকে দেখাবে। সার্চের ক্ষেত্রেও তাদের নাম আগে দেখাবে।

বর্তমানে আইওএসে নীল টিক সেবা শুধু যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও যুক্তরাজ্যে পাওয়া যাচ্ছে। ভবিষ্যতে এর আওতা বাড়ানোর পরিকল্পনা রয়েছে টুইটার কর্তৃপক্ষের।

প্রতিষ্ঠানটি জানায়, যেসব সাবস্ক্রাইবাররা টুইটার হ্যান্ডেল (ইউআরএলের শেষে ব্যবহারকারীর যে নামটি থাকে), ডিসপ্লে নেইম কিংবা ছবি পরিবর্তন করবেন, তাদের অ্যাকাউন্ট যাচাই না হওয়া পর্যন্ত সাময়িকভাবে নীল টিক বন্ধ থাকবে।

ইলন মাস্ক টুইটারের মালিকানা কিনে নেওয়ার আগে গত সেপ্টেম্বরে একটি পরীক্ষামূলক কার্যক্রম চালিয়েছিলেন। সে অনুযায়ী ব্যবহারকারীরা টুইট করার পর তা সম্পাদনার জন্য সর্বোচ্চ ৩০ মিনিট সময় পাবেন। তাছাড়া এ শ্রেণির সাবস্ক্রাইবাররা বিজ্ঞাপন দেখবেন কম ও তারা অপেক্ষাকৃত দীর্ঘ টুইট করার সুযোগ পাবেন।

টুইটার কর্তৃপক্ষ আরও জানিয়েছে, তারা ভবিষ্যতে অ্যাকাউন্টের ধরন অনুযায়ী ভেরিফায়েড সেবার চিহ্নের রং সুনির্দিষ্ট করে দেবে। ব্যবসাপ্রতিষ্ঠানের অ্যাকাউন্ট হলে সোনালি টিক আর সরকারি অ্যাকাউন্টে ধূসর রঙের টিক ব্যবহার করা হবে।

টুইটারের মালিকানা কিনে নেওয়ার পরপরই প্রতি মাসে ৮ ডলারে নীল টিক সেবা চালুর ঘোষণা দেন ইলন মাস্ক। তবে মাত্র আট ডলার দিয়ে অ্যাকাউন্ট যাচাইয়ের সুবিধা দেওয়ায় শত শত ভুয়া অ্যাকাউন্ট ভেরিফায়েড বলে সনদ পেয়ে যায়।

পরে ওইসব ভুয়া অ্যাকাউন্ট থেকে মিথ্যা তথ্য ছড়ানো শুরু হলে, নীল টিক সেবা স্থগিত করে দিতে বাধ্য হন মাস্ক।

সূত্র: বিবিসি

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: টুইটার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন