parbattanews

পুষ্টি সম্পর্কে জ্ঞান না থাকায় মানুষ পুষ্টিহীনতায় ভুগছে : বৃষকেতু চাকমা

রাঙ্গামাটি প্রতিনিধি:

রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা বলেন, পুষ্টি সম্পর্কে দেশের জনসাধারণের যথাযথ জ্ঞান না থাকার কারণে বহু মানুষ পুষ্টিহীনতায় ভুগছে। অথচ আমাদের দেশেই উৎপাদিত মাছ-মাংস, শাকসবজি পরিমানমতো গ্রহণ করে সহজেই পুষ্টির অভাব দূর করা সম্ভব।

বুধবার (২৬ সেপ্টেম্বর) সকালে রাঙ্গামাটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড মিলনায়তনে বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের আয়োজনে রাঙ্গামাটি স্বাস্থ্য বিভাগের তত্বাবধানে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ঢাকা’র সহযোগিতায় দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্মপরিকল্পনা অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি  এসব কথা বলেন ।

এসময় কর্মশালায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ পুষ্টি পরিষদের মহা পরিচালক ডা. মো. শাহ নেওয়াজ, জনস্বাস্থ্য ২, স্বাস্থ্য সেবা বিভাগ স্বাপকম যুগ্ম সচিব মোঃ রুহুল আমিন তালুকদার, রাঙ্গামাটি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম শফি কামাল, বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের সহকারী পরিচালক ডা. এস এম হাসান মাহমুদ, বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের সহকারী পরিচালক ডা. মো. আকতার ইমাম, জাতীয় পুষ্টি পরিষদের সহকারী পরিচালক নাজমুস সালেহীন, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার এন এন এস ডা. ফাতেমা আক্তার, রাঙ্গামাটি জেলা সিভিল সার্জন শহীদ তালুকদার প্রমূখ।

বৃষকেতু চাকমা বলেন, অপুষ্টির বিভিন্ন কারণ চিহ্নিতকরণের মাধ্যমে জনগণের যথাযথ পুষ্টি চাহিদা নিশ্চিত করে অপুষ্টি দূরীকরণে সবাইকে একযোগে এগিয়ে আসতে হবে। তাই সকলের সম্মিলিত প্রচেষ্টায় জনসাধারণকে তাদের বয়স অনুযায়ী সুষম খাবার গ্রহণে উদ্বুদ্ধ করতে পারলেই জাতীয় পুষ্টি পরিকল্পনার সফলতা আসবে এবং দেশ হতে অপুষ্টি দূর করা সম্ভব হবে।

এসময় সভায় অন্যান্য বক্তারা বলেন, বাংলাদেশের মানুষ কাঙ্খিত লাভের মাধ্যমে সুস্থ ও উৎপাদনশীল জীবনের অধিকারী হতে হলে পুষ্টি কর্মপরিকল্পনা গ্রহন করা প্রয়োজন। বিশেষ করে মা, কিশোরী ও শিশুসহ বঞ্চিত জনগোষ্ঠীর পুষ্টি অবস্থার উন্নতি সাধন করতে হবে এবং অপুষ্টি প্রতিরোধ নিয়ন্ত্রণ করে জীবনের মান উন্নয়নের মাধ্যমে জাতীয় উন্নয়ন ত্বরান্বিত করতে পারলে জাতীয় রূপকল্পকে সামনে রেখে এবং সমন্বিত প্রচেষ্টার উপর ভিত্তি করে পরীক্ষিত কর্মসূচী প্রনীত দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্মপরিকল্পনা বাংলাদেশের সব নাগরিকের পর্যাপ্ত পুষ্টি জোগানোর লক্ষ্য অর্জনে দেশকে সঠিক পথ দেখাবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

Exit mobile version