পেকুয়ার মগনামায় কয়লা ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র প্রতিষ্ঠা হচ্ছে

পেকুয়া(কক্সবাজার) প্রতিনিধি:
কক্সবাজারের পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নে কয়লা বিদুৎ উৎপাদন কেন্দ্র প্রতিষ্ঠা হচ্ছে। ফলে উপজেলার কয়েক হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। অপর দিকে কয়েক শত লোকজন ভিটেবাড়ি হারানোর আতংকে রয়েছেন। তারা এ বিদ্যুৎ কেন্দ্র বন্ধের জন্য ইতোমধ্যে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র প্রতিরোধ সংগ্রাম কমিটি গঠন করা হয়েছে।

জানা গেছে, চট্টগ্রামের এস আলম গ্রুপ নামের একটি ব্যবসায়ীক প্রতিষ্ঠানের মালিকানাধীন সোনালী কার্গো নামে একটি সংস্থা উপজেলার মগনামা ও উজানটিয়ায় কয়েকশত কানি জমি ক্রয় করেছে। সংস্থাটি বিদেশী একটি সংস্থার অর্থয়ানে উপকুলীয় এলাকায় কয়লা বিদ্যুৎ কেন্দ্র নিমার্ণ করার জন্য জমি ক্রয় এবং যাবতীয় প্ল্যান সম্পন্ন করেছে। তবে এলাকাবাসীর দাবী কয়লা বিদ্যুৎ কেন্দ্রের কালো ধোঁয়া পরিবেশের মারাত্মক ক্ষতি করবে।

এ লক্ষ্যে হাজার কোটি টাকার উন্নয়ন বন্ধ করতে একটি মহল মিথ্যা অপপ্রচার চালাচ্ছে। যার কারণে ভয় পেয়ে গেছে ওই এলাকার সাধারণ জনগণ। দেশের বিদ্যুৎ চাহিদা পুরনে বর্তমান সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করে চলেছে। যার মধ্যে কয়লা বিদ্যু প্রকল্পও অন্যতম একটি। সরকারের কয়লা প্রকল্পটি বাস্তবায়নের সিদ্ধান্ত অনেক আগের হলেও দেশের বিভিন্ন অঞ্চলে প্রকল্পটি বাস্তবায়নের চেষ্টা চালালেও সেসব এলাকার মানুষের বাধার মুখে বাস্তবায়িত হতে পারেনি।

তবে এবার দেশের পর্যটন নগরী কক্সবাজারের উপকূলীয় উপজেলা পেকুয়ায় দেশের অন্যতম বিদুৎ প্রকল্পটি বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ সাপেক্ষে তার বাস্তবায়ন প্রক্রিয়া শুরু করা হয়েছে। আর এ সংবাদে জেলার পেকুয়ায় দেখা দিয়েছে চাঁপা ক্ষোভ।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, কয়লা বিদুৎ প্রকল্পটির দ্রুত বাস্তবায়নে সরকারের জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয় ছাড়াও উর্ধ্বতন কর্তৃপক্ষ সোনালী কার্গো নামের একটি বহুজাতিক ঠিকাদারী প্রতিষ্ঠানকে অনুমতি প্রদান করেছে। যার ধারাবাহিকতায় ওই ঠিকাদারী প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা বছর দু’য়েক পূর্বে উপজেলার মগনামা ইউনিয়নের এস আলম গ্রুপ শিল্প প্রতিষ্ঠান খরিদকৃত বিস্তীর্ণ জায়গাকে বেছে নিয়ে কয়লা বিদ্যুৎ প্রকল্পটির বাস্তবায়ন করতে যাচ্ছে। কিন্তু কয়লা বিদ্যুৎ প্রকল্পটিকে পরিেেবশ বিধ্বংসী ও জীবন বিনাশী মন্তব্য করে তা বন্ধের দাবীতে সোচ্চার হতে শুরু করেছে স্থানীয়রা।

এদিকে উন্নয়ন বন্ধ করার জন্য উজানটিয়া ইউনিয়নের বাসিন্দা ও পেকুয়া উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি হানিফ চৌধুরী এ উন্নয়ন প্রকল্পটি বন্ধের জন্য লিফলেট বিতরণ করছে। বিতরণ কালে তার সঙ্গে কথা হয়। তিনি এ প্রতিবেদক কে বলেন মগনামা উজানটিয়ার মানুষ সুদীর্ঘকাল ধরে প্রকৃতির বৈরী পরিবেশের সাথে সংগ্রাম করে বেচে রয়েছে। এ দুই ইউনিয়নের অধিকাংশ মানুষ মৎস্যজীবি, লবণচাষী, ধানচাষী।

বিগত কয়েকবছর ধরে দেশের অন্যতম শিল্প প্রতিষ্ঠান এস আলম গ্রুপ নামের বহুজাতিক ঠিকাদারী প্রতিষ্ঠান উজানটিয়া মগনামায় তাদের নিজস্ব শিল্প প্রতিষ্ঠানের শাখা কার্যক্রম চালুর মাধ্যমে পেকুয়া উপকুলকে দেশের বেসরকারী শিল্প নগরী বিনির্মাণে প্রতিশ্রুতি দিয়ে বিস্তীর্ণ ভু সম্পক্তি ক্রয় করতে শুরু করেছিল। বেসরকারী উদ্যোগে শিল্প নগরীতে উন্নীত হবে তাদের এলাকা এ আশায় বুক বাধলেও কয়লা বিদুৎ প্রকল্প নির্মাণের ঘটনায় তাদের সে প্রত্যাশায় এখন বালি দেখতে পাচ্ছেন। এদিকে বিদ্যুৎ কেন্দ্রের কালো ধোয়ার কারণে কয়েক হাজার পরিবার ভিটা ছাড়া হবে আশংস্কা করছে। 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন